Elephants

চার দিনের শিশু হাতিকে নিয়ে প্রশ্নের মুখে বনদপ্তর

জেলা


চারদিনের শিশু সহ ২৫টি হাতির পালকে নদী পাড় করিয়ে জঙ্গলপথ বেয়ে সোনামুখীর মানিকবাজার এলাকার একটি পুকুরে এনে রাখা হয়েছে। বিজয় নামে এই শিশু হাতিটিকে ড্রাইভের নাম করে নদী পাড় করানো বা এতটা রাস্তা ধরে নিয়ে যাওয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বহু মানুষ। হাতি বিশেষজ্ঞদের বক্তব্য যে কোন মুহূর্তে শিশু হাতিটির অসুস্থ হয়ে পড়তে পারে। 


উল্লেখ্য, শারদীয়া উৎসবের বিজয়ার দিন মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরের ধাদিকা এলাকার ভাটমারা জঙ্গলে এই শিশু হাতিটির জন্ম হয়। বিজয়ার দিন হয়েছিল বলে এলাকার মানুষ ও বনদপ্তরের কর্মীরা এর নাম দেয় বিজয়। হাতির পাল এবার বিষ্ণুপুরে ঢোকে। তার আগে ৪৪টি হাতি বাঁকুড়ায় এসেছে দলমা থেকে। সেগুলি এখন বড়জোড়ায় অবস্থান করছে। নতুন করে ২৫টি হাতি এসে পড়ায় সেগুলিকে বনদপ্তর থেকে ড্রাইভ করিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু চারদিনের এই শিশু হাতিটিকে নিয়েই মানুষের প্রশ্ন। এতটা ধকল সে কি সহ্য করতে পারবে? একটা নির্দিষ্ট জায়গায় তো এগুলিকে রাখা যেত। মানুষের প্রশ্ন আসলে সবাই চাইছেন তাঁদের এলাকা থেকে যাতে হাতির পাল সরে যায়। একই ইচ্ছা বনদপ্তরের বিভিন্ন রেঞ্জ অফিসেরও। তারাও দায়িত্ব নিতে চাইছেনা। শুক্রবার সকালেই জয়পুর থেকে দারকেশ্বর নদী পাড় করে ওই ২৫টি হাতিকে সোনামুখীর মানিকবাজার এলাকায় পাঠানো হয়েছে। উদ্দেশ্য এর পর এগুলিকে বড়জোড়ায় পাঠিয়ে দেওয়া। হাতির এই যাত্রা পথে বেশ কিছু এলাকায় ধানের ক্ষতি হয়েছে। এদিন বিষ্ণুপুর রেঞ্জের অফিসার তপোব্রত রায় জানান, হাতি যা ক্ষতি করছে তার ক্ষতিপুরণ কৃষকরা পাবেন। তিনি জানান, শিশু হাতিটির স্বাস্থ্য ভাল আছে। 


 

অন্যদিকে ডুয়ার্সের বানারহাটে দীর্ঘক্ষণ হাতির দল জাতীয় সড়কে। জাতীয় সড়ক ও রাজ্য সড়ক পার হয়ে ফের জঙ্গলের দিকে রওনা দেয়। ডুয়ার্সে বন জঙ্গল চা বাগান দিয়ে ঘেরা। সে কারণে বন্যপ্রাণীদের অবাধ বিচরণ স্বাভাবিক। শুক্রবার সকালে ডুয়ার্সের বানারহাট হিন্দি কলেজের পাশে ঠাঁয় দাঁড়িয়ে হাতির দল। অবরুদ্ধ হল জাতীয় সড়ক। চাঞ্চল্য ছড়ালো বানারহাটে। বানারহাট কার্তিক ওরাও হিন্দি গভমেন্ট কলেজের পাশে সকাল বেলা ১৭ টি হাতির একটি দলকে দেখতে পান এত প্রাতঃভ্রমণ কারীরা। 

দীর্ঘক্ষণ হাতির দল হিন্দি কলেজের পাশে জাতীয় সড়কের ধারে দাঁড়িয়ে থাকে। সকাল সকাল হাতির দলকে হাতের নাগালে পেয়ে মোবাইলের ক্যামেরা বন্দি করলেন স্থানীয় বাসিন্দা ও পথ চলতি মানুষ। এদিন সকাল ৬ টা নাগাদ রেতির জঙ্গল থেকে মোরাঘাট জঙ্গলে ফেরার পথে শাবক সহ ১৭ টি হাতির দল বানারহাট কার্তিক ওরাও হিন্দি কলেজের সামনে এসে কিছুক্ষণ দাঁড়িয়ে পড়ে। যদিও তারা মিনিট দশেক দাড়িয়ে থেকে শিলিগুড়ি গামি রেললাইন, জাতীয় সড়ক ও রাজ্য সড়ক পার হয়ে ফের জঙ্গলের দিকে রওনা দেয়। এদিন এই দৃশ্য দেখে জাতীয় সড়কে কিছুটা ভিড় জমে যায়। কিছুটা সময়ের জন্য হাতিতে মজে স্থানীয় বাসিন্দা সহ পথ চলতি মানুষ। সেই সময় বনদপ্তরের কর্মীরা না থাকায় কিছুটা আতঙ্ক ছড়ায়। 
 

 

Comments :0

Login to leave a comment