Tea Garden Workers

গ্র্যাচুয়িটি পেলেন রহিমাবাদ চা বাগানের ৯০ জন শ্রমিক

জেলা

চা বাগানে শ্রমিকরা বহুদিন থেকে গ্র্যাচুয়ি সহ বিভিন্ন দাবিতে সোচ্চার হয়েছেন। দীর্ঘদিন যাবত রহিমাবাদ বাগানের অবসরপ্রাপ্ত শ্রমিকদের প্রাপ্য গ্র্যাচুয়িটি দিচ্ছে না। ইতিমধ্যে অনেক শ্রমিক টাকা না পেয়ে মারা গেছেন।
দীর্ঘদিন লড়াই করে রহিমাবাদ চা বাগানের অবসরপ্রাপ্ত মজদুর খইরুন বিবি, পুনো পাইক ও হীরামতিরা তাদের প্রাপ্য গ্র্যাচুয়িটির চেক মঙ্গলবার আলিপুরদুয়ার ডেপুটি লেবার কমিশনারের কার্যালয় থেকে বুঝে পেলেন। খইরুন বিবি চেক পেয়ে আপ্লুত কারণ ফেব্রুয়ারি মাসের ৫ তারিখ তাঁর মেয়ের বিয়ে। এখন সে শান্তিতে মেয়ের বিয়ে দিতে পারবেন। খইরুন বিবি বললেন, ‘‘লাল ঝান্ডার জন্যই এটা সম্ভব হয়েছে। তাই আজীবন লাল ঝান্ডাকেই আঁকড়ে থাকবেন। 'সামনেই মেয়ের বিয়ে। টাকা না পেয়ে খুব চিন্তায় ছিলাম। এখন নিশ্চিন্তে মেয়ের বিয়ে দিতে পারব’’। খইরুন সহ এদিন রহিমাবাদ চা বাগানের পুনো পাইক ও হীরামতি ওরাওঁ নামে দুই অবসরপ্রাপ্ত চা শ্রমিক গ্র্যাচুয়িটির টাকা হাতে পেলেন।
দীর্ঘদিন ধরে রহিমাবাদ বাগানের অবসরপ্রাপ্ত শ্রমিকদের গ্র্যাচুয়িটির টাকা মালিকপক্ষ দিচ্ছিল না বলে অভিযোগ উঠেছিল। বকেয়া ছিল শ্রমিকদের এক কোটিরও বেশি টাকা। টাকা না পেয়েই বাগানের সাত শ্রমিক মারা গিয়েছেন। অনেকে টাকার অভাবে চিকিৎসা করাতে পারছেন না। মেয়ের বিয়ে দিতে পারছেন না। জানা গিয়েছে, এই পরিস্থিতিতে ৯০ জন অবসরপ্রাপ্ত চা শ্রমিক শ্রম দপ্তরে অভিযোগ দায়ের করেন। এরপর ৪৩ জন চা শ্রমিককে টাকা দেওয়া হয়। বাকিদেরও দ্রুত টাকা মিটিয়ে দেওয়া হবে বলে মালিকপক্ষ জানিয়েছে। 
শ্রমিকদের ঘর, জল, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি মালিকদের প্রদান করার আইন চালু থাকলেও শ্রমিকরা তা পাচ্ছে না। বিভিন্ন সময় দেখা গেছে গ্র্যাচুয়িটি, নুন্যতম মুজুরি, জমির পাট্রা বিভিন্ন বিষয় নিয়ে শ্রমিকরা লড়াই করছে, আবার দেখা যায় ম্যানেজমেন্ট মাঝে মাঝে কোনো নোটিশ না দিয়ে বাগান ছেড়ে পালিয়ে যায়। বামেদের সময় চা বাগানের শ্রমিকের চাওয়া পাওয়া নিয়ে সব সময় লাল ঝান্ডা চা বাগানের মালিকের নিকট আদায় যোগ্য দাবি পেস করে আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে ন্যায্য পাওনা আদায় করে নিতো। চা বাগানের শ্রমিক সময় মতো বেতন, রেশন, স্বাস্থ্যের পরিষেবা, বাড়িতে রান্নার জ্বালানি অনুসারে লাকড়ি পেতো, শ্রমিক তার কাজের সরঞ্জাম হিসেবে যাবতীয় যা যা প্রয়োজন হতো সমস্ত কিছু পেতো। কিন্তু এখন এই তৃণমূল সরকারের আমলে শ্রমিকরা ঘর ছেড়ে ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে পরিবারকে বাঁচানোর জন্য। কেন্দ্র রাজ্য দুই সরকারের তদারকির অভাবে শ্রমিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত এবং হয়রানী হচ্ছেন বলে জানিয়েছেন সিআইটিইউ নেতৃত্ব।

Comments :0

Login to leave a comment