TALIBAN AFGANISTAN WOMEN

নারী শিক্ষার গুরুত্ব দিতে বলছেন তালিবান মন্ত্রী!

আন্তর্জাতিক

নারী শিক্ষার ওপর লাগাতার নিষেধাজ্ঞার কারণে আফগানিস্তানের মানুষ মুখ ফিরিয়েছে তালিবানদের ওপর থেকে। সম্প্রতি একটি অনুষ্ঠানে গিয়ে এমনই মন্তব্য করেছেন আফগানিস্তানের তালিবান সরকারের উপ-বিদেশ মন্ত্রী আব্বাস স্তানিকজাই। 

আফগানিস্তানের একটি সংবাদমাধ্যম টোলো নিউজ সূত্রে খবর স্নাতক সমাবর্তনের একটি অনুষ্ঠানে গিয়ে নারী শিক্ষার গুরুত্বের বিষয় মন্তব্য করেন। তিনি বলেন, ষষ্ঠ শ্রেণির পর থেকে মহিলা স্কুল শুরু করা প্রয়োজন।  শিক্ষা ছাড়া সমাজ কোন ভাবে এগিয়ে যেতে পারে না।

ক্ষমতা দখল নেওয়ার পর তালিবান প্রশাসন মহিলাদের শিক্ষায় একের পর এক বিধিনিষেধ চালু করেছে। এই সরকারকে স্বীকৃতি না দেওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক স্তরে এমন অবস্থানও আলোচনায় এসেছে।  

এদিন কিন্তু স্তানিকজাই বলেছেন, ‘‘শিক্ষা প্রত্যেকের অধিকার। এটা স্বাভাবিক অধিকার। কেউ এই অধিকার কেড়ে নিতে পারে না? যদি কেউ এই অধিকার লঙ্ঘন করে, এটা আফগানদের এবং এখানকার জনগণের বিরুদ্ধে নিপীড়ন। সকলের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের দরজা খুলে দেওয়ার চেষ্টা করুন। আজ প্রতিবেশী ও বিশ্বের সাথে আমাদের একমাত্র সমস্যা শিক্ষার ইস্যুতে। ’’

উল্লেখ্য তালিবানরা ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানে ষষ্ঠ শ্রেণির পর থেকে মহিলাদের শিক্ষা বন্ধ করে দেওয়া হয়। এই বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চললেও সরকারের পক্ষ থেকে কোন পদক্ষেপ নেওয়া হয়নি। 

Comments :0

Login to leave a comment