BRAZIL VS SOUTH KOREA

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ৪-১ গোলে জিতল ব্রাজিল

খেলা

FIFA WORLD CUP QATAR FOOTBALL 2022 WORLD CUP BRAZIL NEYMAR গোলের পরে ব্রাজিলের খেলোয়াড়রা

মঙ্গলবার ভারতীয় সময়  রাত সাড়ে বারোটায় ব্রাজিলের মুখোমুখি হয় দক্ষিণ কোরিয়া। কাতারের রাস আবু আবৌদ স্টেডিয়ামে সেই ম্যাচ ৪-১ গোলে জিতে নিল ব্রাজিল। 

এদিন ব্রাজিলের আক্রমণের সামনে একেবারে মুখ থুবড়ে পড়ে দক্ষিণ কোরিয়া। যে কোরিয়ান রক্ষণভাগ আগের ম্যাচেই নিজেদের দারুণভাবে মেলে ধরেছিল, তারাই ব্রাজিল ফরোয়ার্ড লাইনের সামনে মাথা তুলে দাঁড়াতেই  পারেনি।

ভিনসিয়াস, রিচার্লিসন এবং নেইমার, এই ত্রিভুজ শুরু থেকেই ঝড় তোলে দক্ষিণ কোরিয়ার পেনাল্টি বক্সে। ম্যাচের ৭ মিনিটেই ভিনসিয়াসের গোল। রাফাইনার ডানপ্রান্ত থেকে বাড়ানো বলে অসাধারণ টাচে গোল করেন ভিনসিয়াস এবং ব্রাজিল এগিয়ে যায় ১-০ ব্যাবধানে।


সাম্বা ঝড়ের সেই শুরু।  ম্যাচের ১০ মিনিটের মাথায় রিচার্লিসনকে ফাউল করে বসেন কোরিয়ার ডিফেন্ডাররা এবং তাও আবার পেনাল্টি বক্সের মধ্যে। সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। ম্যাচের ১৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলকে ২-০ ব্যাবধানে এগিয়ে দেন নেইমার।  


স্রোতের কিছুটা উল্টোদিকে গিয়েই ম্যাচের ১৬ মিনিটে কোরিয়ান স্ট্রাইকার হুয়াং-হি-চ্যানের শট সেভ করেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন।

দক্ষিণ কোরিয়া প্রতি আক্রমণের চেষ্টা করলেও  গোটা মাঠ জুড়ে সাম্বা ঝলক একটুও কমেনি। মাঝমাঠ থেকে ফরোয়ার্ড লাইন এবং রক্ষণভাগ - সমস্ত বিভাগেই এদিন অনবদ্য ছিলেন তিতের ছাত্ররা।  এরইমাঝে থিয়াগো সিলভার বিষাক্ত মাইনাস থেকে রিচার্লিসনের অনবদ্য গোল এবং ব্রাজিল লিড নেয় ৩-০ ব্যাবধানে।

ম্যাচের ৩৬ মিনিটে  আবারও গোল  সাম্বা ব্রিগেডের। ভিনসিয়াস জুনিয়রের পাস থেকে লুকাস পাকুইয়েতার  এবং ব্রাজিল এগিয়ে যায় ৪-০ গোলে। ম্যাচের ৪৪ মিনিটে রাফাইনাকে ফাউল করার অপরাধে হলুদ কার্ড দেখেন জুং-উ-ইয়ং। ঠিক তারপরের মুহূর্তেই পাকুইয়েতার শট সেভ করেন কোরিয়ান গোলরক্ষক কিম সিউইং। প্রথমার্ধ শেষ হয় ৪-০ ফলাফল নিয়েই।

ম্যাচের ৪৮ মিনিটে সন হিউং মিনের শট সেভ করেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন।  ম্যাচের ৫৪ মিনিটে রাফাইনার শট রুখে দেন কোরিয়ার গোলকিপার। মুহুর্মুহু আক্রমণে জেরবার হয়ে যায় কোরিয়ান ডিফেন্স। অন্যদিকে দানি আলভেস মাঠে নামেন এডের মিলিটাও-য়ের জায়গায় এবং ভিনসিয়াস জুনিয়রের বদলে আসেন গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। কিন্তু ম্যাচের ৭৬ মিনিটে খেলার গতির বিপরীতে গোল। দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড পাইক সিউং হো-র বিশ্বমানের গোলে  ফলাফল দাঁড়ায় ৪-১।

 

এরপরেই কোরিয়ার কোচ খেলোয়াড় পরিবর্তন করেন।  চ গুয়ে সং-এর জায়গায় মাঠে নামেন হুয়াং উ জো। অপরদিকে ব্রাজিলের নেইমার মাঠ ছাড়েন, এবং তাঁর বদলে নামেন রডরিগো।   গোলকিপার অ্যালিসনকেও তুলে নেন তিতে।  ময়দানে আসেন দ্বিতীয় গোলরক্ষক ওয়েভার্টম। শেষদিকে বেশ কিছু পজিটিভ সুযোগও তৈরি করে দক্ষিণ কোরিয়া কিন্তু সেগুলিকে গোলে রূপান্তরিত করতে পারেনি তারা। দানি আলভেসের বাইসাইকেল কিকটি সঠিকভাবে হলে আরও একটি বিশ্বমানের গোল দেখা যেতেই পারত।


এদিন গোটা ম্যাচ জুড়ে  ব্রাজিল দলের মুভমেন্ট, পাসিং, বিষাক্ত কর্নার এবং সর্বোপরি দলীয় সংহতি প্রমাণ করে দিল যে, এই বিশ্বকাপের অন্যতম দাবীদার সাম্বা ব্রিগেড। প্রায় ৫৩% বল পজিশন নিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছলেন পেলের উত্তরসূরীরা।

Comments :0

Login to leave a comment