RAM SETU CONTROVERSY

‘রামসেতুর’ প্রমাণ মেলেনি উপগ্রহেও, সংসদে কবুল কেন্দ্রের

জাতীয়

ram setu bjp rss

উপগ্রহ চিত্রে রামসেতুর স্পষ্ট কোনও প্রমাণ মেলেনি। কেবলমাত্র কিছু দ্বীপ এবং জলের নীচে চুনাপাথর বা লাইমস্টোনের ভান্ডারের ছবি উঠে এসেছে উপগ্রহে। বৃহস্পতিবার সংসদে দাঁড়িয়ে রামসেতুর অস্তিত্ব সম্পর্কে এমনটাই জানিয়েছে কেন্দ্র। 

বৃহস্পতিবার বিজেপি সাংসদ কার্তিকেয় শর্মা প্রশ্ন করেন, দেশের ইতিহাস সম্পর্কিত কোনও বৈজ্ঞানিক অনুসন্ধান চালাচ্ছে কিনা কেন্দ্র। সেই প্রশ্নের জবাবে মহাকাশ বিষয়ক দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং জানান, মহাকাশ বিজ্ঞানের সাহায্যে রামসেতুর খোঁজ চালানো হয়েছিল। কিন্তু উপগ্রহ চিত্রে এমন কিছুর সন্ধান মেলেনি, যা থেকে স্পষ্ট ভাবে বলা যায় যে রামসেতু সত্যিই ছিল। 

যদিও একইসঙ্গে তিনি যোগ করেন, রামসেতুর বয়স ১৮ হাজার বছরেরও বেশি, এবং পৌরাণিক মতে এর দৈর্ঘ্য ছিল ৫৬ কিলোমিটার। স্বাভাবিক ভাবেই এমন প্রাচীন এবং বিশাল একটি স্থাপত্য খুঁজে পেতে সময় তো লাগবেই। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি! উপগ্রহ চিত্রে সেতুর মতো লম্বা কিছুর হদিস মিলেছে বলেও দাবি করেছেন জিতেন্দ্র সিং। 

বৃহস্পতিবার সংসদে হওয়া এই প্রশ্নোত্তর পর্ব থেকেই স্পষ্ট, কীভাবে সরকারকে ব্যবহার করে বিভিন্ন পৌরাণিক বিষয়কে ইতিহাসের রঙ দেওয়ার চেষ্টা চালাচ্ছে বিজেপি এবং সঙ্ঘ পরিবার। কিন্তু তাতেও যে বিশেষ সাফল্য মিলছে না, তাও পরিষ্কার হয়ে গিয়েছে এদিন। 

Comments :0

Login to leave a comment