Hariyana

সংখ্যা গরিষ্ঠাতা হারিয়েছে বিজেপি, আস্থা ভোটের দাবি চৌটালার

জাতীয়

হরিয়ানা আস্থা ভোটের দাবি করলেন রাজ্যের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী দুশন্ত চৌটালা। রাজ্যের বিজেপি পরিচালিত সরকারের ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন চৌটালা। তিনজন নির্দল বিধায়কও সরকার ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন।

রাজ্যপালকে লেখা চিঠিতে চৌটালা আবেদন জানিয়েছন আস্থা ভোটের মাধ্যমে নিজেদের সংখ্যা গরিষ্ঠতার প্রমান করুক বিজেপি। চৌটালা জানিয়েছেন সংখ্যা গরিষ্ঠতা হারিয়েছে বিজেপি। তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার এবং দুজন বিধায়ক ইস্তফা দিয়েছেন। তিনি স্পষ্ট জানিয়েছেন সরকারের বিরুদ্ধে যদি অনাস্থা প্রস্তাব আনা হয় তবে তারা তাতে সমর্থন জানাবে।

জননায়ক জনতা পার্টির নেতার কথায় অনাস্থা প্রস্তাব বিধানসভায় আনার ক্ষেত্রে কংগ্রেসকে গুরুত্বপূর্ন ভূমিকা নিতে হবে। 

হরিয়ানা বিধানসভার ৯০টি আসনের মধ্যে বিধায়ক সংখ্যা ৮৮। সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৪৫। বর্তমানে বিজেপির বিধায়ক সংখ্যা ৪০। তিন নির্দল বিধায়কের সমর্থন নিয়ে মোট ৪৩ জন বিধায়ক রয়েছে শাসক দলের দিকে। 

অন্যদিকে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৩০। তিনজন নির্দল এবং জননায়ক জনতা পার্টির বিধায়কদের সমর্থন পেলে তাদের সংখ্যা হবে ৪৩। দু’পক্ষেরই দরকার দুজন বিধায়কের সমর্থন। এই পরিস্থিতিতে হরিয়ানা লোকহিত পার্টির বিধায়ক এবং আইএনএলডি’র বিধায়কের সমর্থন কাদের দিকে থাকে সেটাই দেখার। 

 

Comments :0

Login to leave a comment