LNG IMPORT OF CHINA

জ্বালানী গ্যাস কেনার নিরিখে জাপানকে টেক্কা চিনের

আন্তর্জাতিক

lng import china japan russia মাঝ সমুদ্রে এলএনজি বাহী জাহাজ

প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির নিরিখে জাপানকে ছাপিয়ে গেল চিন। এতদিন বিশ্বের সর্বাধিক পরিমাণ প্রাকৃতিক গ্যাস ঢুকত জাপানের ভান্ডারে। কিন্তু রবিবার চিনের শুল্ক দপ্তরের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, সেই তালিকার প্রথম স্থানে উঠে এল চিন। আন্তর্জাতিক বানিজ্য বিশেষজ্ঞরা মনে করছেন, কোভিড পরবর্তী পরিস্থিতিতে স্বাভাবিক ছন্দে ফিরেছে চিনের অর্থনীতি। অর্থনৈতিক বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে জ্বালানীর চাহিদাও। তারফলেই বিপুল পরিমাণ প্রাকৃতিক গ্যাস আমদানির পথে হেঁটেছে চিন। 

চিনের শুল্ক দপ্তরের রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র নভেম্বর মাসেই ৬৪.২ লক্ষ টন প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে তাঁরা। জানুয়ারি মাস থেকে নভেম্বর অবধি চিনের ভান্ডারে ঢুকেছে ৫ কোটি ৬৮লক্ষ টনেরও বেশি জ্বালানী।  একই সময়কালে জাপানের জ্বালানী ভান্ডারে প্রবেশ করেছে ৫০.৯ লক্ষ টন এলএনজি। চিনের রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের নভেম্বর মাসের তুলনায় এই পরিমাণ কিছুটা কম। চিন মূলত পূর্ব রাশিয়ার জ্বালানি ভান্ডার থেকে এই বিপুল পরিমাণ জ্বালানি কিনেছে বলে রয়েটার্স এবং রাশিয়ান সংবাদ মাধ্যম আরটি সূত্রে খবর। 

প্রাকৃতিক গ্যাস আমদানির নিরিখে চিন ২০২১ সালে প্রথম জাপানকে ছাপিয়ে এগিয়ে যায়। কিন্তু ২০২২ সালের গোড়ায় নতুন করে কোভিড ছড়ায় চিনে। তারফলে বেশ কয়েক মাস শিল্প এবং বাণিজ্যে ভাঁটা পড়ে। স্বাভাবিক ভাবেই কমে জ্বালানির চাহিদা। কিন্তু সাম্প্রতিক রিপোর্ট বলছে, সেই গোলযোগ পেরিয়ে ছন্দে ফিরছে চিনের অর্থনীতি। 

Comments :0

Login to leave a comment