CITU

নভেম্বরেই সংসদ অভিযান, ‘চালক দিবস’-এ ঘোষণা

কলকাতা রাজ্য জেলা


নভেম্বরেই হবে সংসদ অভিযান। নয়া মোটরযান আইনের প্রতিবাদে হবে সংসদ অভিযান। বৃহস্পতিবার ‘চালক দিবস’ পালন অনুষ্ঠানে মনে করালেন সিআইটিইউ নেতৃবৃন্দ। দেশের সঙ্গে এ রাজ্যেও গাড়ির চালকদের সংবর্ধনা জানিয়ে দিনটি পালন করেছে সিআইটিইউ। সংগঠনের সর্বভারতীয় সভাপতি নেপালদেব ভট্টাচার্য দক্ষিণেশ্বরে বলেছেন, ‘‘সারা ভারত সড়ক পরিবহণ ফেডারেশনের সুবর্ণ জয়ন্তী বর্ষ পালন শুরু হলে ‘চালক দিবস’ পালন করে।
অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ফেডারেশন গড়ে উঠেছিলো ১৯৭৪ সালের ১ জুন। বর্ষব্যাপী দেশ জুড়ে সংগঠনের সুবর্ণ জয়ন্তী পালনের সূচনাতে , "ড্রাইভার্স ডে" পালিত হয় বৃহষ্পতিবার। এই কর্মসূচির অঙ্গ হিসাবে নিবেদিতা সেতুর নীচে অবস্থিত বেসরকারি বাস আড্ডাতে , অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ফেডারেশনের উত্তর ২৪ পরগনা জেলা কমিটির নেতৃত্বে, বাস চালকদের গলায় স্মারক ব্যাজ পড়িয়ে , তোয়ালে, জল, মিষ্টি দিয়ে সংবর্ধনা জানানো হয়। 

কর্মসূচির সূচনা করেন সংগঠনের সর্বভারতীয় সভাপতি নেপাল দেব ভট্টাচার্য। দক্ষাণেশ্বর বাস আড্ডার কর্মসূচির সূচনাতে নেপাল দেব ভট্টাচার্য বলেন,  এক বছর ধরে সংগঠনের সুবর্ণ জয়ন্তী পালনের কর্মসূচি চলবে। সূচনা করা হলো 'ড্রাইভার্স ডে' পালনের মধ্যে দিয়ে , পাশাপাশি , একমাস ধরে পথ নিরাপত্তা মাস পালিত হবে। 
দানবিয় নয়া মটর ভেহিক্যাল অ্যাক্ট বাতিল করার দাবি জানিয়ে তিনি বলেন, আগমী নভেম্বর মাসে পরিবহন শ্রমিকদের পার্লামেন্ট অভিযান হবে। তিনি বলেন , ড্রাইভারদের প্রাপ্য সম্মান সমাজ দেয়না। অথচ , তাঁরাই সমাজের চালিকাশক্তি।  দেশ জুড়ে  চালকরা  দুই ঘন্টা কাজ বন্ধ রাখলেই সবকিছু অচল হয়ে যাবে।
 
নেপাল দেব ভট্টাচার্য ছাড়াও কর্মসূচিতে চালকদের সংবর্ধনা জানান , সংগঠনের জেলা আহ্বায়ক জহর ঘোষাল , ঝন্টু মজুমদার , কিশোর গাঙ্গুলি , শানু রায় , বাপী নাগ, শঙ্কর বসু , মলয় চৌধুরী , রঞ্জিত দাস , বিপ্লব নন্দী সহ সিআইটিইউ জেলা নেতৃবৃন্দ।
অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশনের উত্তর ২৪ পরগনা জেলার নেতৃত্বে  লেকটাউন জয়া সিনেমার সামনে , পানিহাটির এইচ বি মোড়ে  , উত্তর ২৪ পরগণা জেলা ট্যাক্সি ওয়ার্কার্স ইউনিয়নের নেতৃত্বে এয়ারপোর্ট ট্যাক্সি স্ট্যান্ডে সহ , বাস , ট্যাক্সি ইত্যাদি যন্ত্র চালিত যানবাহনের স্ট্যান্ড গুলি মিলিয়ে , জেলার ৫০ টি স্থানে এই কর্মসূচি পালন করে সহস্রাধিক চালককে সংবর্ধিত করা হয়। সংবর্ধনা পেয়ে সর্বত্রই চালকরা খুশি। অনেকেই বলেন , " জীবনের এতগুলো বছর ড্রাইভারের কাজ করছি , এই প্রথম এমন ধরণের সম্মান পেলাম "। 

 

এদিন একই সাথে, রানিগঞ্জ বাসস্ট্যাণ্ডে সিআইটিইউ কর্মীরা বাসচালক ও পরিবহন কর্মীদের হাতে গোলাপ ফুল ও মিষ্টি তুলে দেয়। পরিবহন কর্মীদের মজুরি বৃদ্ধি সহ সামাজিক সুরক্ষার দাবিতে সিআইটিইউ দেশজোড়া আন্দোলন করছে। চালকদের হাতে ফুল মিষ্টি তুলে দিয়ে পরিবহন কর্মীদের  লড়াইকে জোরদার করার আহ্বান জানান নেতৃবৃন্দ। এই কর্মসূচির নেতৃত্বে ছিলেন শ্রমিকনেতা সুপ্রিয় রায়, হেমন্ত প্রভাকর, দিব্যেন্দু মুখার্জি, দেবীদাস ব্যানার্জি, রামকৃষ্ণ চ্যাটার্জি প্রমূখ।  শ্রমিক নেতৃবৃন্দ বামফ্রন্ট সরকারের শ্রমিকদরদী নীতি স্মরণ করিয়ে দিয়ে বলেন, পরিবহন শ্রমিকদের পিএফ, পেনশন, চিকিৎসা ভাতা সহ নানান সামাজিক সুরক্ষার চালু করেছিল বামফ্রন্ট সরকার তা বর্তমান বিজেপি ও তৃণমূল পরিচালিত কেন্দ্র-রাজ্য সরকারের নীতির কারণে বঞ্চিত হচ্ছেন পরিবহন শ্রমিকরা। এই কর্মসূচিকে ঘিরে বাস চালক ও পরিবহন শ্রমিকদের মধ্যে ব্যপক উৎসাহ লক্ষ্য করা যায়।

Comments :0

Login to leave a comment