Coal mine and minerals bill

আলোচনা ছাড়াই ফের খনি বিল পাশ লোকসভায়

জাতীয়

কয়লা খনি গুলি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার রাস্তা পরিষ্কার করলো মোদী সরকার। দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল যে দেশের খনি গুলির বেসরকারি সংস্থার হাতে তুলে দেবে কেন্দ্রের বিজেপি সরকার। শুক্রবার তার শীলমোহড় পড়লো লোকসভায়। এদিন লোকসভায় খনি এবং খনিজ সম্পদ বিল ২০২৩ উত্থাপিত করেন কেন্দ্রীয় কয়লা ও খনিজ দপ্তরের মন্ত্রী প্রহ্লাদ যোশী।


এই বিলে উল্লেখ করা রয়েছে যে কেন্দ্রীয় সরকার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন খনি নিলাম করে বেসরকারি সংস্থা গুলির হাতে তুলে দেবে। এদিন যোশী লোকসভায় দাবি করেছেন যে এই বিল পাশ হওয়ার ফলে ভারতকে কয়লার জন্য অন্য কোন দেশের ওপর নির্ভর করে থাকতে হবে না। তাঁর কথায় ২০২৫-২৬ সাল থেকে কয়লা আমদানি বন্ধ করার কথা ভাবছে সরকার। উল্লেখ্য লোকসভায় এই বিল কোন আলোচনা ছাড়াই ধ্বনি ভোটে পাশ করানো হয়েছে। বিরোধীরা যখন প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে লোকসভায় বিক্ষোভ দেখাচ্ছিলেন সেই সময় এই বিল পেশ করা হয় এবং কোন আলোচনা ছাড়াই পাশ করানো হয়।  


এছাড়া এদিন জাতীয় ডেন্টাল কমিশন বিল ২০২৩, জাতীয় নার্সিঙ এবং ধাত্রী কমিশন বিল ২০২৩ লোকসভায় পাশ করানো হয়েছে। 
এদিন বেলা ১১টায় অধিবেশন শুরু হলেও প্রধানমন্ত্রী বিবৃতির দাবিতে বিরোধীরা বিক্ষোভ দেখাতে থাকেন। মুলতুবি হয়ে যায় অধিবেশন। বেলা ১২টায় অধিবেশন শুরু হলে কয়েটা বিল পাশ করিয়ে ফের মুলতুবি হয়ে যায় সংসদ।

Comments :0

Login to leave a comment