Rahul Gandhi in Madhyapradesh

কেন্দ্রে ক্ষমতায় এলে হবে জাত ভিত্তিক জনগননা, মধ্যপ্রদেশে বললেন রাহুল

জাতীয়

কেন্দ্রে যদি কংগ্রেস ক্ষমতায় আসে তবে গোটা দেশ জুড়ে জাত ভিত্তিক জনগননা হবে। শনিবার ভোট মুখি মধ্যপ্রদেশের শাজাপুর জেলার জনসভায় একথা বলেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। 
রাহুল বলেন, ‘‘কেন্দ্রে ক্ষমতায় আসার পরপরই যেই কাজ আমরা করবো তা হচ্ছে জাত ভিত্তিক জনগননা। এর মাধ্যমে আমরা জানতে পারবে আমাদের দেশে ওবিসি জনসংখ্যা কতো।’’ তার কথায়, বর্তমানে দেশের ওবিসি জনসংখ্যা কতো তার কোন তথ্য সরকারের কাছে নেই। রাহুলের অভিযোগ বিজেপির মন্ত্রী বিধায়করা কোন প্রকল্প বা পরিকল্পনা নেয় না। কয়েকজন আমলা এবং আরএসএস বিধায়ক, মন্ত্রীদের বদলে প্রকল্প, পরিকল্পনা নিচ্ছে।


শনিবারের সভা থেকে মধ্যপ্রদেশের বিজেপি সরকারকে দুর্নীতি এবং কৃষক আত্মহত্যা নিয়ে কড়া ভাষায় আক্রমণ করেছেন কেরালার কংগ্রেস সাংসদ। তিনি বলেন, মধ্যপ্রদেশ দুর্নীতির ভরকেন্দ্রে পরিনত হয়েছে। রাহুল বলেন, ‘‘ব্যাপম কেলেঙ্কারি গোটা রাজ্যকে নারিয়ে দিয়েছে। টাকার বিনিময় এমবিবিএস ডিগ্রি বিক্রি করা হয়েছে। প্রশ্ন পত্র বাইরে ফাঁস করা হয়েছে।’’ এদিন রাহুল দাবি করেছেন বিজেপি শাসিত এই রাজ্যে গত ১৮ বছরে ১৮ হাজার কৃষক আত্মহত্যা করেছেন। 


গত বিধানসভা নির্বাচন কংগ্রেস ২৩০ টি আসনের মধ্যে ১১৪টি আসন পায়। বৃহত্তম দল হিসাবে অন্য বিরোধীদের সমর্থন নিয়ে সরকার গঠন করেন তারা। কিন্তু ২০২০ তে জ্যোতিরাদিত্য ২২ জন বিধায়ক নিয়ে বিজেপি যোগ দেওয়ায় ক্ষমতা হারায় কংগ্রেস।

Comments :0

Login to leave a comment