CPI(M)

আরএসএস ঘনিষ্ঠদের হাতে সৈনিক স্কুল নয়, বিবৃতি পলিট ব্যুরোর

জাতীয়

CPIM MD SALIM SANDESHKHALI VIOLENCE BENGALI NEWS sainik school indian army rss

দেশের সৈনিক স্কুলগুলিকে আরএসএস ঘনিষ্ঠ একাধিক বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া জানাল সিপিআই(এম) পলিটব্যুরো। 

বুধবার সিপিআই(এম) পলিট ব্যুরোর বিবৃতিতে বলা হয়েছে, প্রথম থেকেই সৈনিক স্কুলগুলিকে সৈনিক স্কুল সোসাইটি পরিচালনা করে এসেছে। এই সংস্থার মাথায় রয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি বা এনডিএ এবং নেভাল অ্যাকাডেমি বা এনএ-তে ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের বিশেষ তালিম দিয়ে থাকে এই স্কুলগুলি। এনডিএ এবং এনএ-তে ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় নৌবাহিনীর অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হয়। স্বাভাবিকভাবেই এই স্কুলের গুরুত্ব গোটা দেশের কাছে অনস্বীকার্য। 

পলিট ব্যুরো বলছে, সৈনিক স্কুলগুলিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার ফলে এদের তহবিল এবং পরিকাঠামো বেসরকারি সংস্থার হাতে চলে যাবে। কিন্তুই এটিই একমাত্র দিক নয়। আরএসএস ঘনিষ্ঠ বহু সংগঠন সৈনিক স্কুল চালানোর আগ্রহ প্রকাশ করেছে, কেন্দ্র তাদের ছাড়পত্রও দিতে চলেছে।  পলিট ব্যুরো বলেছে, সৈনিক স্কুলগুলির পাঠ্যক্রমে উগ্র হিন্দুত্ববাদী ভাবধারা ছড়িয়ে দেওয়া হবে, ভারতীয় সেনাবাহিনীর অফিসার স্তরে আরএসএস’র ক্যাডার ছড়িয়ে দেওয়ার চক্রান্ত করা হবে। 

পলিট ব্যুরো বলেছে, ভারতীয় সেনাবাহিনী দৃঢ় ভাবে ধর্মনিরপেক্ষতার অনুশীলন করে। সেই কাঠামো গুঁড়িয়ে দিতে চায় আরএসএস। এর সঙ্গে শিক্ষাক্ষেত্রের গৈরিকীকরণের লক্ষ্য তো রয়েছেই। 
পলিটব্যুরোর দাবি, কেন্দ্রকে এই সিদ্ধান্ত থেকে পিছু হঠতে হবে। নিশ্চিত করতে হবে যাতে সৈনিক স্কুলের জাতীয় এবং ধর্মনিরপেক্ষ চরিত্র বজায় থাকে।

Comments :0

Login to leave a comment