Delhi pollution

দিল্লিতে দুষণ মোকাবিলায় জোড় বিজোড় ফর্মুলা আপ সরকারের

জাতীয়

দুষণ মোকাবিলায় ফের জোড় বিজোড় ফর্মুলায় ভরসা রাখলো কেজরিওয়াল সরকার। সোমবার দুষণ মোকাবিলা বিষয় উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছিল দিল্লি সরকারের পক্ষ থেকে। সরকারের উচ্চপদস্থ আমলা থেকে মন্ত্রী সবাই উপস্থিত ছিলেন। সেই বৈঠক থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ১৩-২০ নভেম্বব জোর বিজোর ফর্মুলায় গাড়ি চলবে দিল্লিতে। এর আগেও কেজরিওয়াল সরকারের পক্ষ থেকে দুষণ মোকাবিলায় এই পদক্ষেপ নেওয়া হয়েছি। তবে সপ্তাহের কোন কোন দিন জোর এবং কোন কোন দিন বিজোর গাড়ি গুলো রাস্তায় নামবে তা এখনও সরকারের পক্ষ থেকে জানানো হয়নি। পরিস্থিতির বিচারে এই সময়সীমা সরকার বাড়াতেও পারে বলে উল্লেখ করা হয়েছে।

দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই জানিয়েছেন, দিল্লিতে সব ধরনের নির্মান কাজ অর্থাৎ বাড়ি তৈরি করা থেকে শুরু করে ব্রিজ তৈরির কাজ কয়েকদিনের জন্য বন্ধ রাখা হবে।

উল্লেখ্য দুষণের কারণে স্কুলে ছুটি ঘোষনা করা হয়েছিল সরকারের পক্ষ থেকে। সেই সিদ্ধান্ত অটুট রেখে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারদের পরীক্ষার কথা মাথায় রেখে শুধু তাদের জন্য স্কুল রাখার কথা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। সরকারি এবং বেসরকারি দপ্তর গুলোয় ওয়ার্ক ফর্ম হোম চালু করছে সরকার। ৫০ শতাংশ কর্মী নিয়ে সরকারি এবং বেসরকারি দপ্তর গুলোকে কাজ করার কথা বলা হয়েছে এই বৈঠক থেকে।

এছাড়া সরকারের পক্ষ থেকে আরও বলা হয়েছে যে, এলএনজি এবং সিএনজি গাড়ি রাস্তায় নামতে পারবে। 

একটানা ছয়দিন দিল্লির বায়ুর গুণমান 'গুরুতর' শ্রেণিতে নেমে এসেছে এবং তারপর থেকে উন্নতির কোনও লক্ষণ দেখা যায়নি। রবিবার সকাল ৭টা নাগাদ রাজধানীতে সামগ্রিক বায়ু মানের সূচক (একিউআই) ৪৬০ রেকর্ড করা হয়েছে।  সোমবার সকালে দিল্লির গড় একিউআই ছিল ৪০০।  

Comments :0

Login to leave a comment