MD ZUBAIR

জুবেরের বিরুদ্ধে প্রমাণ নেই, স্বীকারোক্তি দিল্লি পুলিশের

জাতীয়

md zubair

২০২০ সালে মহম্মদ জুবেরের করা টুইটে আপত্তিজনক কিছু পাওয়া যায়নি। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টের বিচারপতি অনুপ জয়রাম ভামভানীর এজলাসে এমনটাই জানালেন দিল্লি পুলিশের আইনজীবী নন্দিতা রাও। 

প্রসঙ্গত অল্ট নিউজের অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেরের ২০২০ সালের করা টুইটটির ভিত্তিতে তাঁকে ২০২২ সালের ২৭ জুন গ্রেপ্তার করে দিল্লি পুলিশ। তাঁর বিরুদ্ধে পকসো আইন এবং তথ্যপ্রযুক্তি আইনের একাধিক ধারায় মামলা রুজু করে পুলিশ। এরফলে ২৪ ঘন্টার কিছু বেশি সময় পুলিশি  হেফাজতেও কাটাতে হয় জুবেরকে। 

‘অল্ট নিউজ’ ধারাবাহিক ভাবে সোশ্যাল মিডিয়া এবং অনলাইনে ছড়ানো ভুয়ো খবর ফাঁস করে এসেছে ধারাবাহিক ভাবে। জুবের নিজে বিভিন্ন টুইট করেও সাধারণ মানুষকে সজাগ করেছেন।  উগ্র হিন্দুত্ববাদী বিভিন্ন অংশ লাগাতার ‘অল্ট নিউজ’ এবং জুবেরকে আক্রমণের নিশানা করেছে। 

বৃহস্পতিবার দিল্লি পুলিশের তরফে আদালতে জানানো হয়, জুবেরের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হবে না। আদালত ২ মার্চ এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। 

ঘটনার সূত্রপাত ২০২০ সালে। এক বিজেপি সমর্থক টুইটে জুবেরের ধর্মীয় পরিচিতিকে কটূক্তি করেন। টুইটারে এর পালটা জবাব দেন জুবের। কিন্তু জুবেরের করা টুইটকে হাতিয়ার করে তাঁর বিরুদ্ধে পকসো আইনের ৫০৯বি ধারা এবং তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ এবং ৬৭এ ধারায় মামলা করেন ওই বিজেপি সমর্থক। তাঁর অভিযোগ ছিল, তাঁর নাবালিকা নাতনিকে যৌন কটূক্তি করেছেন জুবের। সেই অভিযোগের রেশ ধরে ২০২২’র জুনে গ্রেপ্তার হন জুবের। 

অভিযোগ পাওয়া মাত্রই দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছিল জুবেরকে। এর আগে তাঁর জামিন হয়েছিল। এখন আদালতে দিল্লি পুলিশই জানাচ্ছে অভিযোগের যথেষ্ট তথ্যপ্রমাণ নেই। জুবেরের ঘটনায় দেশের বহু অংশ প্রতিবাদে সামিল হয়েছিল। 

শিশু নির্যাতন সংক্রান্ত পকসো আইনে মামলা ছাড়াও, তথ্যপ্রযুক্তি আইনে জুবেরকে গ্রেপ্তার করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ। প্রায় ৪ বছরের পুরোনো একটি টুইটকে হাতিয়ার করে জুবেরকে গ্রেপ্তার করা হয় ২০২২ সালে। এই মামলার জন্য তিহার জেলে ২৪ দিন বন্দী ছিলেন জুবের। 

Comments :0

Login to leave a comment