Labou coachbihar

রবিবার রাতে বাড়ি ফিরলেন দুই পরিযায়ী শ্রমিক

রাজ্য

পরিজনদের জন্য অপেক্ষায় ছিলেন দিপালী আর্য

সোমবার বাড়ি ফিরলেন কোচবিহারের দুই পরিযায়ী শ্রমিক উদয় আর্য ও আনন্দ আর্য। এই মুহূর্তে নিজের গ্রামে রেগার কাজ বন্ধ, আজ পর্যন্ত মেলেনি এই রেগার কাজের প্রাপ্য মজুরি। আর সরকারের চরম উদাসীনতায় নেই কোন কর্মসংস্থানের সুযোগও। এই পরিস্থিতিতে সংসার প্রতিপালণের তাগিদে ভিন রাজ্যে পরিযায়ী শ্রমিক হিসেবে কাজ করতে গিয়ে সীমাহীন লাঞ্ছনার শিকার তুফানগঞ্জ ২নং ব্লকের শালবাড়ি ২নং গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বজরাপুর এলাকার ৫ জন শ্রমিক।

অক্টোবর মাসের প্রথম দিকে তুফানগঞ্জ ২নং ব্লকের শালবাড়ি ২নং গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বজরাপুর এলাকার বাসিন্দা আনন্দ আর্য, উদয় আর্য, আশানন্দ সাহা, সুবল সাহা ও সুভাষ সাহাকে মাসিক ১৬হাজার টাকা বেতনের বিনিময়ে একটি শ্যাম্পু কোম্পানিতে কর্মসংস্থানের প্রলোভন দেখিয়ে গুজরাটে নিয়ে যান স্থানীয় যুবক তথা ঠিকাদার অজয় বাড়িয়া। অভিযোগ গুজরাটে গিয়ে পৌঁছানোর পর এই পাঁচজনকে শ্যাম্পু কোম্পানিতে কাজের পরিবর্তে জোরপূর্ব কীটনাশক কোম্পানিতে কাজ করতে বাধ্য করা হয়। শুধু তাই নয় যে মাসিক বেতনের কথা বলে তাদেরকে গুজরাটে নিয়ে যাওয়া হয় তার থেকে অনেক কম বেতনে কাজ করতে হবে বলে কার্যত হুঁশিয়ারি দেওয়া হয়। আরে কীটনাশক কোম্পানিতে কাজ করতে গিয়ে একে একে অসুস্থ হয়ে পড়েন এই শ্রমিকরা তারা বাড়ি ফিরে আসতে চাইলে রীতিমতো নির্যাতন চালিয়ে বাঁধা দেওয়া হয় তাদেরকে। শুধু তাই নয় লুকিয়ে বাড়ি ফেরার উদ্যোগ গ্রহণ করলে এই ৫জন শ্রমিককে বেধড়ক মারধর করা হয়। এই খবরে এসে পৌঁছতেই স্থানীয় বক্সিরহাট থানায় লিখিত অভিযোগ দায়ের করেন এই ৫জন শ্রমিকের স্ত্রী সহ পরিজনেরা।

এই অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে গুজরাটের ছায়াপুরী রেলওয়ে স্টেশন সংলগ্ন এই কীটনাশক তৈরির কারখানায় যোগাযোগ করে পুলিশ। পুলিশের তৎপরতায় ট্রেনে করে বাড়ি ফিরিয়ে আনা হয় তাদের।

Comments :0

Login to leave a comment