DURAND CUP

কলকাতায় তাক লাগানো উদ্বোধন ডুরান্ডের, ‘দ্য ৪২’ থেকে লাফ কম্যান্ডোদের

খেলা

Durand Cup 2023 durand cup 2023 fixtures durand cup 2023 kolkata derby durand cup 2023 start date durand cup 2023 venue durand cup 2023 where to watch durand cup latest news Mohun bagan East Bengal

অভিনব কায়দায় শুরু ডুরান্ড কাপ। কলকাতার সবথেকে উঁচু বহুতল, ‘দ্য ৪২’ থেকে কম্যান্ডোদের বেস জাম্প দেখল তিলোত্তমা। মঙ্গলবার, ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন স্তরের আধিকারিকরা। মূল আকর্ষণ ছিল বেস জাম্প। যদিও খারাপ আবহাওয়ার জেরে, তা শুরু করতে কিছুটা দেরি হয়। 

কলকাতার সবথেকে উঁচু বহুতল, ‘দ্য ৪২’ থেকে প্যারাসুটে করে লাফ দেন লেফটেনেন্ট কর্নেল সত্যেন্দ্র ভার্মা এবং গ্রুপ ক্যাপ্টেন কমল সিং ওবরেহ। অসাধারণ ভঙ্গিতে, একেবারে ট্রফির সামনে এসে ল্যান্ডিং করলেন দুজন। বলা যেতে পারে, সঠিক ক্যালকুলেশন এবং পারফেক্ট মুভ। আর এই রুদ্ধশ্বাস কাজটি করে দেখানোর পর, তৃপ্তির হাসি দেখা গেল দুজনের মধ্যেই। সেইসঙ্গে, হাততালি দিয়ে তাঁদেরকে কুর্নিশ জানান দর্শকরা। অন্যদিকে, ট্রফি শো এবং পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হল এই মরশুমের ডুরান্ড কাপ।    

৩ অগাস্ট থেকে শুরু হতে চলেছে ১৩২ তম ডুরান্ড কাপ। কলকাতা, গুয়াহাটি এবং কোকরাঝাড়- এই তিনটি শহরেই বসতে চলেছে এই মেগা টুর্নামেন্টের আসর।

ইতিমধ্যেই, ট্রফি ট্যুর শুরু হয়ে গেছে। দেশের বিভিন্ন শহর ঘুরে, ট্রফি আসবে কলকাতায়। গত মরশুমে, সুনীল ছেত্রীর নেতৃত্বে ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন হয় বেঙ্গালুরু এফসি। এই মরশুমে, মোট ২৪টি দল অংশগ্রহণ করছে। ভারত ছাড়াও, বাংলাদেশ এবং নেপাল সেনার দলও রয়েছে। মোট ৬টি গ্রুপে দলগুলিকে ভাগ করা হয়েছে।

গ্রুপ এ, বি এবং সি-এর ম্যাচগুলি পড়বে কলকাতায়। কারণ, কলকাতার তিন প্রধান এই গ্রুপগুলিতেই রয়েছে। গ্রুপ এ-তে রয়েছে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল। ফলে, ডুরান্ড কাপের শুরুতেই ডার্বি দেখতে পাবে ফুটবলপ্রেমী বাঙালি।

অন্যদিকে, এই টুর্নামেন্ট চলবে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত। ফাইনাল অনুষ্ঠিত হবে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে। দুটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে গুয়াহাটিতে এবং বাকি দুটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে কোকরাঝাড়ে। বাকি নকআউট ম্যাচগুলি অনুষ্ঠিত হবে কলকাতায়।

সবথেকে বড় বিষয় হল যে, ডুরান্ড কাপের প্রতিটি ম্যাচের সরাসরি সম্প্রচার দেখা যাবে টিভির পর্দায় এবং মোবাইল অ্যাপ্লিকেশনে। এই প্রতিযোগিতার ব্রডকাস্ট রাইটস কিনেছে সোনি স্পোর্টস নেটওয়ার্ক।  আরও একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে যে, ২৭ বছর পর বিদেশি দল এই প্রতিযোগিতায় অংশ নিতে চলেছে। ফাইনাল সহ সর্বমোট ৪৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে এবারের ডুরান্ড কাপে।

Comments :0

Login to leave a comment