DYFI Insaaf Yatra 2023

কাজ হারানো শ্রমিকও অর্থ দিচ্ছেন ইনসাফ যাত্রায়

রাজ্য

চিন্ময় কর- পশ্চিম মেদিনীপুর

শীতের বৃষ্টিও দমাতে পারল না ইনসাফ যাত্রাকে। ৩৪ তম দিনের শেষ বেলায় সন্ধ্যার মুখে বৃষ্টি উপেক্ষা করেই সড়ক ভাসল জনপ্লাবনে। বৃষ্টির মধ্যেই হয়েছে তিনটি সমাবেশ। জনতা ২৪ কিলোমিটার পথ হাঁটলেন ইনসাফ যাত্রীদের সঙ্গে।
কাজ হারানো শ্রমিক ও মুটিয়া মজদুর, শিক্ষিত বেকার, কৃষক ও খেতমজুর পরিবারের সঙ্কট তীব্র। বিকল্প দিশার লক্ষ্যে পৌঁছানোর লড়াই চলবে, জানিয়েছেন তাঁরা। ইনসাফ যাত্রায় শ্লোগান ওঠে, ঘরে ঘরে পৌঁছে দিন ৭ জানুয়ারি ব্রিগেড সমাবেশের  বার্তা।
বুধবার সকাল সকাল মেদিনীপুর শহর থেকেই শুরু হয় পদযাত্রা। শহীদ ক্ষুদিরামের মেদিনীপুর। জন্মভিটে কেশপুর থেকে প্রায় চার শতাধিক মানুষ হাজির হন ইনসাফ যাত্রায় পা মেলাতে। ইনসাফ চাইছেন কেশপুরের মানুষ। মেদিনীপুর শহর ছাড়ার মুখে কাঁসাই নদীর পাড়ে ক্ষুদিরাম পার্কে শহীদ ক্ষুদিরামের মূর্তিতে ফুল, মালা দিয়ে শ্রদ্ধা জানালেন পদ যাত্রীরা।

 
 

সরকারি সব ধরনের সামাজিক সুরক্ষার ভাতা থেকে বঞ্চিত নির্মাণ কর্মী হাসেন মল্লিক একমাসের জমানো অর্থ তুলে দেন মীনাক্ষী মুখার্জি হাতে। এদিন বহু ব্যক্তি ইনসাফ যাত্রা সহ ব্রিগেড সমাবেশ সফল করতে টাকা তুলে দেন। কারখানা বন্ধ হওয়ায় কাজ হারানো মুটিয়া মজদুর এখন টোটো চালান। তিনিও এদিন দুপুর পর্যন্ত যা আয় করেছিলেন তা তুলে দেন যুব নেতৃত্বের হাতে। 
বৃষ্টি উপেক্ষা করেই মঙ্গলবার রাত ১০টায় সমাবেশ হয় মেদিনীপুর শহরে। দুই দিনে মেদিনীপুর জেলায় সাতটি সমাবেশ হয়েছে। মিছিল হয়েছে ১১৭ কিলোমিটার। বুধবার খড়্গপুর শহরের ইন্দা, খড়্গপুর গ্রামীণ ২ব্লকের চাঙ্গুয়াল, দক্ষিণ গেড়িয়া, পিংলা ব্লকের মুন্ডুমারি ও বালিচকে সমাবেশ সংঘঠিত হয়।


 

ইন্দার সমাবেশে বক্তব্য রাখেন ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি। বক্তব্য রাখেন সংগঠনের প্রাক্তন যুবনেতা রবীন দেব। তিনি বলেন, ‘‘এই যৌবন ও যুবসমাজের হাত ধরে বাংলার হারিয়ে যাওয়া সব গৌরব ও অধিকার পুনরুদ্ধার হবে। অতীতে এই সংগঠন ব্রিগেড সমাবেশ করেছে। রক্ত দিয়ে বক্রেশ্বর গড়েছে। আন্দোলন করেই হলদিয়া গড়েছে। এই জেলায় জিন্দালের প্রকল্প হয়নি,  গোয়ালতোড়ে বীজ খামার ধ্বংস করে শিল্পের প্রস্তাব বিশ বাঁও জলে। সারা রাজ্যে শিল্পকে লাশঘরে পাঠিয়ে এখন নাটক করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।’’ কাজ ও শিক্ষার দাবি আরও জোরালো করার আহ্বান জানান তিনি। এদিনের সমাবেশে বক্তব্য রাখেন ডিওয়াইএফআই ওড়িশা রাজ্য সম্পাদক জ্যোতিপ মহান্তি।
পদযাত্রায় এবং সমাবেশে অংশগ্রহণ করেন প্রাক্তন যুবনেতা  তাপস সিনহা, সমর মুখার্জি,  কমল পলমল, দিলীপ সাউ, রনজিত পাল প্রমুখ। ছিলেন গণআন্দোলনের নেতা সুশান্ত ঘোষ, বিজয় পালও।

Comments :0

Login to leave a comment