DYFI Press Conference

রাজ্য বাঁচাতে ঐক্যবদ্ধ হতে হবে সবাইকে : মীনাক্ষী মুখার্জি

রাজ্য

‘‘ডুবতে বসা, দেউলিয়া হতে চলা রাজ্যকে বাঁচাতে সাধারণ মানুষের জন্য সবাইকে এক হতে হবে।’’ মঙ্গলবার এসএফআই ডিওয়াইএফআই’এর রাজ্য দপ্তর দীনেশ মজুমদার ভবনে সাংবাদিক সম্মেলন থেকে এই আহ্বান করলেন ডিওয়াইএফআই’র রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি। 

মঙ্গলবারের সাংবাদিক সম্মেলনে মুখার্জি বলেন, ‘‘গোটা রাজ্যটাকে বারুদের স্তুপের ওপর দাঁড় করিয়ে রেখেছে তৃণমূল। যুবকদের কাজ নেই, ভুয়ো জব কার্ড তৈরি করে আবাস যোজনায় দুর্নীতি। নতুন করে কোন কর্মসংস্থান তৈরি হয়নি রাজ্যে। এর বিরুদ্ধে ডিওয়াইএফআই রাজ্যের সবস্তরের মানুষকে ঐক্যবদ্ধ করবে।’’

চলতি বছরের পঞ্চায়েত নির্বাচনকে সমানে রেখে ইতিমধ্যে মালদহে গত ডিসেম্বর মাসে কর্মশালা করা হয় ডিওয়াইএফআই’র পক্ষ থেকে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে যুব কর্মীরা ওই কর্মশালায় যোগ দেন। পঞ্চায়েত নির্বাচনের আগে জেলা ভিত্তিক এবং এলাকা ভিত্তিক এই কর্মশালা হবে বলে জানিয়েছে যুব নেতৃত্ব। নেতৃত্বের পক্ষ থেকে জানানো হয়েছে এই কর্মশালার মাধ্যমে যুবদের কাছে তুলে ধরা হবে যে বামফ্রন্ট সরকার পঞ্চায়েত ব্যবস্থার জন্য এবং কর্মসংস্থানের জন্য কি কি পদক্ষেপ নেয়। এর পাশাপাশি তৃণমূল সরকারের আমলে পঞ্চায়েত জুড়ে যেই দুর্নীতি তাও তুলে ধরা হবে। পঞ্চায়েত নির্বাচনের ভোট লুঠ আটকাতে পঞ্চায়েত ভিত্তিক কর্মী বাহিনীও তৈরি করবে ডিওয়াইএফআই।  

মীনাক্ষী মুখার্জি জানিয়েছেন ২০২২ সালে গোটা রাজ্যে ডিওয়াইএফআই’র সদস্য সংখ্যা বেড়েছে ১ লক্ষ ১৭ হাজার। বর্তমানে রাজ্যে ডিওয়াইএফআই’র গোটা রাজ্যে সদস্য সংখ্যা ৩০ লক্ষ ৬৩ হাজার ৭২০। সবকটি জেলার সাথে উল্লেখ্য যোগ্য ভাবে সদস্য সংখ্যা বেড়েছে কলকাতা এবং মালদহে। গত এক বছরে রাজ্য যুব সংগঠনের মুখোপত্র যুবশক্তি’র গ্রাহক ৭০০০ থেকে বেড়ে হয়েছে ১৮,০০০। 

এদিনের সাংবাদিক সম্মেলন থেকে রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারকেও কর্মসংস্থানের বিষয় আক্রমণ করে যুব নেতৃত্ব। মীনাক্ষী মুখার্জি বলেন, ‘‘মোদী সরকার যত গুলো বাজেট পেশ করেছে একটাও কর্মসংস্থান মুখি বাজেট নয়। কালকের বাজটও একই থাকবে বলে আমারা অনুমান করছি। রাজ্যের তৃণমূল এবং কেন্দ্রের বিজেপি সরকার ক্ষমতায় আসার আগে যেই চাকরির প্রতিশ্রুতি দিয়েছিল তা পুরন করলে অন্তত ২০ কোটি যুবক যুবতী চাকরি পেতেন। কিন্তু চাকরি দেওয়া তো দুর। গোটা দেশে বিগত দু’বছরে ২০ কোটি লোক কাজ হারিয়েছেন।’’  

আবাস যোজনার দুর্নীতির তদন্তে রাজ্যে কেন্দ্রীয় দল বার বার আসছে। কিন্তু এখনও পর্যন্ত এর সাথে যুক্ত সরকারি আধিকারিরকদের চিহ্নিত তারা করতে পারেননি। কেন্দ্রীয় দলের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছে যুব নেতৃত্ব। নেতৃত্বের দাবি অবিলম্বে আবাস যোজনার দুর্নীতির সাথে যেই সব আধিকারিকরা জড়িয়ে রয়েছে তাদের শাস্তি দিতে হবে।       

Comments :0

Login to leave a comment