Supreme Court

৩৭০ ধারা বাতিলের সমালোচনা অপরাধ নয়: সুপ্রিম কোর্ট

জাতীয়

৩৭০ ধারা বাতিলের সমালোচনা করা কোন অপরাধ নয়। স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। কাশ্মীরের একজন অধ্যাপক জাভেদ আহমেদ হাজাম তাঁর হোয়াস্টঅ্যাপ স্টেটাসে লেখেন যে ৫ আগস্ট জম্মু এবং কাশ্মীরের জন্য একটি কালো দিন। তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয় কেবল এই স্টেটাস দেওয়ায়। 

এই মামলারই শুনানি হয় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত তারপরই রায়ে জানিয়েছে আদালতের রায় বা সরকারি সিদ্ধান্ত, সমালোচনা হতেই পারে এবং তা অপরাধ নয়।

দুই বিচারপতি অভয় কুমার ওকা এবং উজ্জবল ভুঁইয়ার বেঞ্চ রায় দিয়েছে বৃহস্পতিবার। বিভিন্ন অংশই বলছে যে এই রায়ের প্রভাব পড়বে বহু ক্ষেত্রে। কেন্দ্রের আসীন বিজেপি যে কোনও সমালোচনাকে দেশদ্রোহ বলে দাগিয়ে দিতে চাইছে। ভিন্নমতের অধিকার কেড়ে নিতে চাইছে।

বিচারপতিরা বলেছেন, ভারতীয় সংবিধান প্রত্যেক নাগরিককে বাকস্বাধীনতার অধিকার দিয়েছে। সেই অধিকারের ভিত্তিতে তিনি ৩৭০ ধারা বাতিলের সমালোচনা করতে পারেন। এছাড়া সরকারের যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করার অধিকার তার রয়েছে, যা তার পছন্দ নয়। আর এই ভাবে কোন ব্যক্তির মতপ্রকাশে যদি বাধা দেওয়া হয় তবে গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকবে না বলে মনে করে শীর্ষ আদালত। পুলিশের ভূমিকার সমালোচনা করে আদালত আরও বলে যে সময় এসেছে পুলিশ প্রশাসনকে সংবিধানের ১৯(১)(এ) ধারার বিষয় সঠিকভাবে বুঝতে হবে।

কাশ্মীরের ৩৭০ ধারা অবলুপ্তির বিরোধিতা করা হলেই বিজেপি আরএসএসের পক্ষ থেকে নির্দিষ্ট ভাবে দেশদ্রোহী বলে আক্রমণ করা হতো। এছাড়া সরকারের কোনও সিদ্ধান্তের সমালোচনা করলেই দাগিয়ে দেওয়া হতো দেশদ্রোহী, আরবান নকশালের মতো একের পর এক নামে। 

Comments :0

Login to leave a comment