Israel Palestine War

প্যালেস্তাইনে ঐক্যের বার্তা দিতে হচ্ছে ফাতাহ-হামাস বৈঠক

আন্তর্জাতিক

palestine israel war russia bengali news

 গাজায় গণহত্যা চালাচ্ছে ইজরায়েলের বাহিনী। কৃত্রিম দুর্ভিক্ষ তৈরি করে গাজার মানুষকে বাগে আনার চেষ্টা করছে ইজরায়েল। ত্রাণের সারিতেও চালিয়েছে গুলি। সেই আবহে রাশিয়ার রাজধানী মস্কোতে বৈঠকে বসতে চলেছে প্যালেস্তাইনের দুই গোষ্ঠী হামাস এবং ফাতাহ। গাজা মুখ্যত নিয়ন্ত্রণ কর হামাস। 

রুশ টেলিগ্রাম চ্যানেল স্লাভিয়ানগ্র্যাড সূত্রে খবর, বৃহস্পতিবার কোনও একটা সময় এই বৈঠক হতে পারে। আল জাজিরা সহ অন্যান্য আন্তর্জাতিক সংবাদসংস্থাও বৈঠকের সঠিক দিনক্ষণ জানাতে পারেনি। 

৭ অক্টোবর থেকে গাজায় বিরামহীন হামলা চালাচ্ছে ইজরায়েল। বিমান হানা, কামানের গোলাবর্ষণ এবং স্থল অভিযান চালিয়ে ৩০ হাজারের বেশি প্যালেস্তিনীয়কে হত্যা করেছে জায়নবাদী ইজরায়েল। গাজার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ৭০ হাজারের বেশি মানুষ ইজরায়েলী হামলায় গুরুতর জখম হয়েছেন। কিন্তু অবরুদ্ধ গাজা ভূখণ্ডের অধিকাংশ হাসপাতাল ধ্বংস হয়ে যাওয়ার ফলে তাঁরা উপযুক্ত চিকিৎসা পাচ্ছেন না। 

একইসঙ্গে গাজায় খাদ্য সহ অন্যান্য ত্রাণ প্রবেশ করতে দিচ্ছে না ইজরায়েল। তৈরি হয়েছে খাদ্য সঙ্কট। 

রাষ্ট্রসংঘের ত্রাণ সংস্থা ইউএনডব্লিউআরএ, গাজার স্বাস্থ্যমন্ত্রক সহ একাধিক সংস্থার আশঙ্কা, গাজার ২০ লক্ষ জনসংখ্যার মধ্যে ৫ লক্ষ মানুষ তীব্র অনাহারের শিকার। 

এই অবস্থায় নিজেদের রাজনৈতিক বিভেদ সরিয়ে গাজা পুনর্গঠন এবং প্যালেস্তাইনের স্বাধীনতার দাবিকে ঐক্যবদ্ধ ভাবে আন্তর্জাতিক মহলে তুলে ধরার জন্য বৈঠকে বসতে চলেছে ফাতাহ এবং হামাস। 

বৈঠকের আগে বুধবার প্যালেস্তাইনের বিদেশমন্ত্রী রিয়াদ মালকি জানিয়েছেন, ‘‘আমরা একটা বৈঠকেই কোনও চমৎকারের প্রত্যাশা করছি না। কিন্তু প্যালেস্তাইনের স্বার্থেই কথা হওয়া জরুরি।’’

তিনি বলেছেন, ‘‘আমাদের আশা, বৈঠক থেকে পারস্পরিক বোঝাপড়ার রফাসূত্র উঠে আসতে পারে। সেই বোঝাপড়া ভবিষ্যতের প্যালেস্তাইন রাষ্ট্রের ভিত্তি তৈরি করবে।’’

প্যালেস্তাইনের পূর্ণ রাষ্ট্রের স্বীকৃতির দাবিতে বারবার সরব হয়েছে বিশ্ব জনমত। শত মিডিয়া প্রচারেও সেই দাবিকে স্তিমিত করতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং সহযোগী পশ্চিমী দেশগুলি। প্যালেস্তাইনের মাটিতে ইজরায়েলের দখলদারি বন্ধ করার দাবিও জোরালো। ইজরায়েল প্যালেস্তাইনের স্বীকৃতির বিরোধী বরাবর।

মালকির ইঙ্গিত, আগামীদিনে হামাসের সঙ্গে বোঝাপড়া করে প্যালেস্তাইন সরকার গঠনে ইচ্ছুক ফাতাহ’র শীর্ষ নেতৃত্ব। একইসঙ্গে তাঁদের বক্তব্য, ‘‘মস্কো বৈঠকের পাশাপাশি মধ্যপ্রাচ্য অঞ্চলেও ঐক্যবদ্ধ বৈঠকের প্রয়োজন রয়েছে আগামীদিনে।’’

এই বৈঠকের আগে প্যালেস্তিনীয় অথরিটি বা পিএ’র প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন ফাতাহ নেতা মহম্মদ শাতেহ। ১৯৯২ সালের ওসলো শান্তিচুক্তি অনুযায়ী ওয়েস্ট ব্যাঙ্কের অস্থায়ী সরকার হিসেবে প্রতিষ্ঠিত হয় পিএ। চুক্তি অনুযায়ী, এই সংস্থার প্যালেস্তাইন রাষ্ট্রের সরকার হিসেবে আত্মপ্রকাশ করার কথা ছিল। কিন্তু ইজরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সহ উগ্র দক্ষিণপন্থী শক্তিগুলির দাপটে ভেস্তে যায় সেই প্রক্রিয়া। 

তারপর থেকে খাতায় কলমে রয়ে গিয়েছে পিএ। অপরদিকে পিএ’কে ঢাল করে রেখে ওয়েস্ট ব্যাঙ্কে প্যালেস্তিনীয়দের উপর অত্যাচার এবং জমি দখল বজায় রেখেছে ইজরায়েল। 

নিজের পদত্যাগের কারণ হিসেবে শাতেহ জানিয়েছেন, ‘‘এই মুহূর্তে গাজা সহ গোটা প্যালেস্তাইন নতুন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি। সেই চ্যালেঞ্জের মোকাবিলায় নতুন সরকার এবং রাজনৈতিক বিন্যাস প্রয়োজন। প্যালেস্তিনীয়দের মধ্যে ঐক্য প্রয়োজন।’’

পদত্যাগ করলেও তদারকি প্রধানমন্ত্রী পদে রয়েছেন শাতেহ। নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব না নেওয়া অবধি কার্যভার সামলাবেন তিনি।

ইজরায়েলের তরফে যদিও এই জাতীয় সমস্ত তৎপরতাকে অবৈধ ঘোষণা করা হয়েছে। তেল আভিভের বক্তব্য, গাজা যুদ্ধে হামাসকে ধ্বংস করা হবে। কিন্তু ফাতাহ’র হাতেও গাজার ক্ষমতা তুলে দেওয়া হবে না। 

 

Comments :0

Login to leave a comment