Heat wave

তাপপ্রবাহের জন্য বাড়ছে সান স্ট্রোকের সংখ্যা

জাতীয়

গোটা দেশে তীব্র গরম বাড়ার সাথে সাথে বাড়ছে সান স্ট্রোকের সংখ্যা। শুধু সান স্ট্রোক নয়, গরমে কাজে বেড়িয়ে রাস্তায় অঞ্জান হয়ে যাওয়া বা অসুস্থ হয়ে পড়ার মতো একাধিক ঘটনা প্রতিদিন ঘটছে দেশের বিভিন্ন প্রান্তে। হরিয়ানা, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ এবং ওড়িশায় ইতিমধ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া বিভাগের পক্ষ থেকে। 


পশ্চিমবঙ্গে কলকাতা সহ একাধিক জেলায় ৪০ ডিগ্রি পার করেছে তাপমাত্রা। তীব্র তাপপ্রবাহের জন্য সাতদিন রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ওড়িশা সরকারের পক্ষ থেকেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া সরকারের পক্ষ থেকে বিভিন্ন জনবহুল এলাকায় জলসত্র করা হয়েছে। 
অন্য বছরের থেকে চলতি বছর গরম বেশি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এই পরিস্থিতিতে গরম থেকে রেহাই পাওয়ার জন্য শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যাবহার বাড়ছে। যার জন্য বাড়ছে বিদ্যুতের চাহিদা। আর এই চাহিদা বাড়ার কারণে বিদ্যুতের ঘাটতি হতে পারে বলে অনুমান করা হচ্ছে। 


আবহাওয়াবিদদের মতে তাপ যখন আর্দ্রতার সাথে মিলিত হয় তখন পরিস্থিতি বিপজ্জনক এমনকি মারাত্মক হয়ে ওঠে। ভারতে প্রায় ১.৪ বিলিয়ন জনসংখ্যার বেশিরভাগই শ্রমজীবী মানুষ। যাদের কোন সুরক্ষা ছাড়াই পেট চালানের জন্য গরমে বাইরে কাজ করতে হয়। প্রতিবছর গরমের জন্য বহু নির্মাণ শ্রমিক, হকার এবং রিকশাচালক মারা যান। সরকারের পক্ষ থেকে তাঁদের পরিবারের জন্য কোন সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয় না। 
রবিবার নাভি মুম্বাইতে একটি সরকারি অনুষ্ঠানে ১৩ জনের মৃত্যু হয়ে গরমের জন্য। 


এই পরিস্থিতিতে চিকিৎসকদের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে পরিমান মতো জল, ওআরএস, নুন চিনি লেবুর জল খাওয়ার। বাইরে সুতির হালকা জামা, রোদ চশমা, ছাতা, টুপি ব্যাবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

Comments :0

Login to leave a comment