Commemorative Speech

বৃত্ত বড় করেই জনবিচ্ছিন্ন করতে হবে বিজেপি-তৃণমূলকে: বিমান বসু

রাজ্য

Commemorative Speech

গণতন্ত্রপ্রিয়, শুভবুদ্ধিসম্পন্ন মানুষের বৃহত্তর বৃত্ত তৈরি করে বিজেপি, তৃণমূলকে জনবিচ্ছিন্ন করার আহ্বান জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। মঙ্গলবার বহরমপুর ঋত্বিক সদনে কমরেড সুধীন সেনের জন্মশতবর্ষ উপলক্ষে স্মারক বক্তৃতায় ‘স্বাধীনতার ৭৫ বছর-আক্রান্ত দেশের সংবিধান ও গণতন্ত্র’ বিষয়ে বক্তব্য রাখেন  বিমান বসু।
আলোচনায় সুধীন সেনের স্মৃতিচারণ করেন বিমান বসু বলেন, দেশজুড়ে আক্রান্ত গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সংবিধান। কে কী খাবে, কে কী পরবে তাও ঠিক করে দেওয়ার চেষ্টা হচ্ছে। রাজ্যেও আক্রান্ত গণতন্ত্র। রাজ্যে বামপন্থীদের মধ্যে ঐক্য গড়ে তুলতে হবে। বিজেপি, তৃণমূলকে জনবিচ্ছিন্ন করতে দুই শক্তির বিরোধীদের ঐক্যবদ্ধ করতে হবে।
সিপিআই(এম)’র মূর্শিদাবাদ জেলা কমিটির সম্পাদক  জামির মোল্লা অনুষ্ঠানে বলেন, শ্রমজীবী মানুষের মধ্যে ব্যাপক ঐক্য গড়ে তুলতে হবে। গ্রামে গ্রামে এই লক্ষ্যেই কাজ চলছে। লুটেরাদের পঞ্চায়েত থেকে সরিয়ে, মানুষের পঞ্চায়েত তৈরি করতে হবে।
বিমান বসু স্মারক বক্তৃতায় বলেন, প্রাক-স্বাধীনতা পর্বে এবং স্বাধীনোত্তর ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বামপন্থীদের। স্বাধীনতা আন্দোলনে বামপন্থীদের সংগ্রামের মধ্যেও সংবিধান তৈরির ভিত্তি ছিল। সংবিধানকে গুরুত্ব দিয়েই ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ হিসাবে গড়ে উঠেছে।  মানুষের মধ্যে বিভাজনের কোনও প্রশ্ন সংবিধানে নেই। সংবিধানে ৩৭০ ধারাকে বিলোপ করেছে আরএসএস, বিজেপি। আক্রান্ত সংবিধান। দেশরক্ষায় মানুষকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানান বিমান বসু। 
বিমান বসু এদিন বলেন, আরএসএস’র  স্বাধীনতা সংগ্রামে কোনও অবদান নেই। এখন তারাই দেশ নিয়ে কথা বলছে। পাড়ায় পাড়ায় মানুষের সাথে আলোচনা তৈরি করতে হবে। স্থানীয় মানুষকে সংগঠিত করতে হবে। অধিকার রক্ষার সংগ্রাম তীব্রতর করেই তৃণমূল ও বিজেপি’কে জনবিচ্ছিন্ন করতে হবে।
এদিন সুধীন সেন স্মরণ মঞ্চের পক্ষ থেকে গণশক্তির জন্য দশ হাজার টাকার চেক বিমান বসুর হাতে তুলে দেন সুগত সেন। সাথে ‘৪৬-এর সেই কালো দিনগুলি’ বইটিও বিমান বসুর হাতে তুলে দেওয়া হয়। টাকার একটি অংশ এই বই বিক্রি করে এসছে। সভার শুরুতে সুধীন সেন স্মরণ মঞ্চ ও গণনাট্য সঙ্ঘের শিল্পীরা গান ও আলেখ্য মঞ্চস্থ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধ্রুবজ্যোতি সাহা, শেখ হাসিনা, সিপিআই(এম)’র প্রবীণ নেতা নৃপেন চৌধুরি সহ জেলা বামফ্রন্ট নেতৃত্ব। 
 

Comments :0

Login to leave a comment