Shivraj Singh Chouhan

সামনে বিধানসভা নির্বাচন
দলিতের পদ সেবায় শিবরাজ সিংহ চৌহান

জাতীয়

সমালোচনার মুখে পড়ে ‘পাপের প্রায়শ্চিত্ত’ করলেন শিবরাজ সিংহ চৌহান। চলতি বছর শেষে মধ্যপ্রদেশে বিধানসভা ভোট। কংগ্রেস ভাঙিয়ে ২০২০ সালে সরকার গঠন করে বিজেপি। তাই এবার ভোটের আগে নিজেদের দলিত প্রেমী প্রমান করার জন্য ৩৬ বছর বয়সী দলিত যুবক দসমত রাওয়াতকে নিজের বাসভবনে ডেকে পা ধুইয়ে দিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। শুধু পা ধোয়ানো নয়, ওই যুবকের কাছে নাকি তিনি তার দলীয় কর্মীর কাজের জন্য ক্ষমাও চেয়েছেন।


মধ্যপ্রদেশের বিজেপি নেতা প্রবেশ শুক্লা মদ্যপ অবস্থায় আদিবাসী যুবক দসমত রাওয়াতের মুখে প্রস্রাব করেন। তার সেই কাজের ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়। গোটা দেশ জুড়ে সমালোচনার ঝড় ওঠে। সিপিআই(এম), কংগ্রেস সহ বিভিন্ন রাজনৈতিক দল এবলসংগঠন এই ঘটনার সমালোচনা করেন।  সমালোচনার মুখে পড়ে বুধবার ওই ব্যাক্তিকে গ্রেপ্তার করতে বাধ্য হয় বিজেদি শাসিত মধ্যপ্রদেশ পুলিশ। 


দেশের মধ্যে সব থেকে বেশী সংখ্যক উপজাতির বাস মধ্যপ্রদেশে। সেই রাজ্যে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই উপজাতিদের ওপর অত্যাচার বেড়েছে বলছে পরিসংখ্যান। কংগ্রেস নেতা রাহুল গান্ধি গটনার তীব্র নিন্দা করেন। প্রিয়াঙ্কা গান্ধি একটি পরিসংখ্যান দিয়ে দাবি করেন গত ১৮ বছরে প্রায় ৩০ হাজার ৪০০ টির ওপরে দলিতদের ওর অত্যাচারের ঘটনা নথিভুক্ত হয়েছে। নথিভুক্ত হয়নি এরকম আরও ঘটনা রয়েছে।


সামাজিকমাধ্যমে এই ভিডিও নিয়ে তোলপাড় হয়। অনেকেই ওই নেতার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি তোলেন। এমনকি বিজেপি সরকারকে কাঠগড়ায় তুলেছেন নেটিজেনদের একাংশ। তাঁদের দাবি, শুধু হিন্দুত্ববাদী রাজনীতিই নয়, বিজেপি ভারতে কার্যত জাতপাত, বর্ণবাদের রাজনীতিও ফিরিয়ে আনতে চলেছে। গেরুয়া শিবিরের উচ্চ নেতৃত্ব যতই মুখে দলিত, আদিবাসীদের অধিকার রক্ষার কথা বলুন না কেন, বাস্তবে হচ্ছে যে ঠিক তার উলটো, তা দিনের আলোর মতোই এখন পরিষ্কার।

Comments :0

Login to leave a comment