MANIPUR VIOLENCE

শান্তি ফেরান দ্রুত,
মণিপুরের রাজ্যপালকে দাবি জানালেন বামপন্থীরা

জাতীয়

MANIPUR COMMUNAL VIOLENCE CPIM LEFT FRONT BENGALI NEWS

মণিপুরে শান্তি ফেরানোর দাবিতে সোমবার সেরাজ্যের রাজ্যপাল অনুসুয়া উইকে’র সঙ্গে দেখা করলেন বামপন্থীদের একটি প্রতিনিধিদল। প্রতিনিধিদলে ছিলেন সিপিআই(এম)’র মণিপুর রাজ্য কমিটির সম্পাদক কে সান্টা, শরৎ সালাম, সিপিআই নেতা এল সোটিনকুমার, আরকে আমুসানা, আরএসপি’র রাজ্য সম্পাদক কাংজাম মনোরঞ্জন এবং ফরোয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক খমদ্রাম জ্ঞানেশ্বর। রাজ্যে দ্রুত শান্তি ফেরানোর জন্য রাজ্যপালকে একগুচ্ছ পরামর্শও দিয়েছেন বাম নেতৃবৃন্দ। মঙ্গলবার একটি প্রেস বিবৃতির মাধ্যমে এই কথা জানান সান্টা। 

বাম প্রতিনিধি দলের তরফে দাবি করা হয়েছে, জাত এবং ধর্ম পরিচয় না দেখে ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া ৫০ হাজার মানুষের প্রত্যেকের হাতেই ত্রাণ সামগ্রী তুলে দিতে হবে। একইসঙ্গে বামপন্থীদের দাবি, প্রাণ বাঁচাতে বহু মানুষ এখনও জঙ্গলে লুকিয়ে রয়েছেন। অবিলম্বে তাঁদের উদ্ধার করে ত্রাণ শিবিরে নিয়ে আসতে হবে। 

বামপন্থীদের তরফে রাজ্যপালের কাছে দাবি জানানো হয়েছে, গোষ্ঠী সংঘর্ষে ক্ষতিগ্রস্ত সমস্ত মানুষকে ক্ষতিপূরণ দিতে হবে। যাঁদের ঘরবাড়ি সম্পূর্ণ ভাবে পুড়ে গিয়েছে, দ্রুততার সঙ্গে তাঁদের বাড়ি তৈরি করে দেওয়ার দায়িত্ব নিতে হবে সরকারকে। একইসঙ্গে বিরোধীদের ত্রাণ শিবিরগুলি ঘুরে দেখার অনুমতি দিতে হবে। 

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং সর্বদল বৈঠকে একগুচ্ছ প্রস্তাব পাশ করেছিলেন। বামপন্থীদের দাবি, অবিলম্বে সেই প্রস্তাব বাস্তবায়িত করার উদ্যোগ নিতে হবে। 

বামপন্থী নেতারা জানিয়েছেন, মনোযোগ সহকারে তাঁদের সমস্ত দাবি শুনেছেন মণিপুরের রাজ্যপাল। বৈঠক শেষে তিনি বামপন্থীদের আবেদন জানান, রাজ্যে শান্তি ফেরাতে প্রশাসনের সঙ্গে পূর্ণ সহযোগিতা করতে। 

Comments :0

Login to leave a comment