Migrant labour

রাজভবন অভিযানে থাকবেন পরিযায়ী শ্রমিকরাও (ভিডিও)

রাজ্য

‘‘সরকারের কাছে পরিযায়ী শ্রমিক কত তার কোন তথ্য নেই। আমরা সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন এলাকা ঘুরে জানতে পেরেছি রাজ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা প্রায় এক কোটি।’’ রাণী রাসমণি অ্যাভিনিউয়ে চলতে থাকা কৃষক শ্রমিকদের দুই দিন ব্যাপি অবস্থানে গণশক্তির মুখোমুখি হয়ে একথা জানালেন সিআইটিইউ নেতা এবং পরিযায়ী শ্রমিক আন্দোলনের সংগঠক আসাদুল্লা গায়েন। তিনি স্পষ্ট জানান যে, কর্মসংস্থান এবং সামাজিক সুরক্ষার দাবিতে রাজভবন অভিযানে থাকবেন পরিযায়ী শ্রমিকরাও।
তিনি বলেন, ‘‘রাজ্যে প্রতিদিন পরিযায়ী শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গ্রামে কোন কাজ নেই। গ্রাম আজ পুরুষ শূন্য। এখানে কাজ নেই বলে লোকে গ্রাম ছাড়ছে।’’


তার কথায় ২০১১ সালের আগে যারা বিভিন্ন কাজে পারদর্শী তারা রাজ্য ছেড়ে অন্য রাজ্যে যেতেন। কিন্তু এখন কর্মসংস্থানের হার এতো তলায় যে মাটি বোয়ার কাজে, নির্মাণ শ্রমিক হিসাবে লোকে কাজ করতে বাইরে যাচ্ছেন। যে কোনও কাজের জন্য রাজ্যের বাইরে যেতে হচ্ছে।’’ তিনি স্পষ্ট বলেন, মানুষ বাধ্য হয়ে রাজ্যের বাইরে যাচ্ছে কাজ করতে।
উত্তর কাশীর আটকে থাকা পরিযায়ী শ্রমিক, বিশেষ করে বাংলার তিনজন পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।
তিনি বলেন, কেরালা বাদে অন্য কোন রাজ্যে পরিযায়ী শ্রমিকদের জন্য নুন্যতম মজুরি কাঠামো নেই।
গায়েনের কথায়, পরিযায়ী শ্রমিকদের জন্য ওয়েল ফেয়ার বোর্ড গঠন করে শুধু ক্ষতিপূরণ দিলে হবে না। রাজ্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে যাতে রাজ্যের ছেলে মেয়েদের রাজ্য ছেড়ে বাইরে যেতে না হয়।

Comments :0

Login to leave a comment