Mizoram Result

মিজোরাম: জেডপিএম ২৬, পিছিয়ে এমএনএফ, হার মুখ্যমন্ত্রীর

জাতীয়

গণনা শুরু মিজোরামে। মমোট আআন ৪০। এএগিয়ে ননতুন গগড়ে ওওঠা দজোরাম পপিপলস মমুভমেন্ট ববা জজেডপিএম।

২০১৮’র বিধানসভা নির্বাচনে মিজোরামের ৪০ আসনের মধ্যে ২৬টিতে জয়ী হয় মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)। কংগ্রেস জেতে ৫টি আসনে। জোরাম পিপল্‌স মুভমেন্ট জয়ী হয় ৮ আসনে। বিজেপি পায় ১টি আসন। 


 

মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং রাজস্থানের সঙ্গেই ঘোষিত হওয়ার কথা ছিল মিজোরামের বিধানসভা নির্বাচনের ফলাফল। কিন্তু সেই ফল ঘোষণা পিছিয়েছে একদিন। তারফলে সোমবার উত্তরপূর্ব ভারতের এই রাজ্যের নির্বাচনী ফল ঘোষণা হবে। 


 

পাঁচ রাজ্যের নির্বাচনী নির্ঘন্ট প্রকাশের সঙ্গে সঙ্গেই মিজোরামের নির্বাচনী ফল প্রকাশের দিন পেছনোর দাবিতে সরব হয় একাধিক সংগঠন। এই সংগঠনগুলির দাবি ছিল, মিজোরামের ৯০ শতাংশের কাছে মানুষ খ্রিষ্টান ধর্মাবলম্বি উপজাতি জনগোষ্ঠীর মানুষ। রবিবার তাঁদের কাছে প্রার্থনা করার দিন। নির্বাচনের ফল ঘোষণা হলে তাঁদের ধর্মীয় কাজে বাধা আসতে পারে। 


 

শুক্রবার মিজোরাম জুড়ে বিক্ষোভ দেখায় এনজিও কো-অর্ডিনেশন কমিটি। গণনার দিন পিছনোর দাবিতে অনড় থাকেন তাঁরা। বিক্ষোভকারীদের একটি প্রতিনিধিদল দিল্লি গিয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেন। তারপরেই দিন ঘোষণার কথা জানায় কেন্দ্রীয় নির্বাচন কমিশন। 


 

সোমবার ৪ হাজার সরকারি কর্মচারী গণনা প্রক্রিয়ায় অংশ নেবেন। ৩৯৯টি টেবিলে গণনা হবে মিজোরামের ৪০টি বিধানসভা আসনের জনমতের। পোস্টাল ব্যলটের জন্য বরাদ্দ থাকবে ৫৬টি টেবিল। 


 

৭ নভেম্বর মিজোরামে বিধানসভা নির্বাচন হয়। রাজ্যের ৮ লক্ষ ৫৭ হাজার ভোটারের মধ্যে ভোট দেন ৮০ শতাংশ ভোটার। নির্বাচনী দৌড়ে রয়েছেন মোট ১৭৪জন প্রার্থী। 

Comments :0

Login to leave a comment