Modi question row

‘মোদী কোয়েশ্চন’ দেখানোর আগেই ছাত্রদের মার পুলিশ

জাতীয় কলকাতা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) নিয়ে করা বিবিসি’র (BBC) তথ্যচিত্র জামিয়া মিলিয়াতে দেখাতে বাধা দিল্লি পুলিশের। জামিয়া মিলিয়ায় (Jamia Milia University) তথ্যচিত্রটি দেখানোর পরিকল্পনা নিয়েছিল এসএফআই। তার আগেই বিশ্ববিদ্যালয় চত্বর থেকে ছাত্রদের গ্রেপ্তার করল স্বরাষ্ট্র মন্ত্রকের অধিনে থাকা দিল্লি পুলিশ। ছাত্রদের টেনে হিচড়ে নিয়ে যায় পুলিশ। এমনকি বুধবার বিশ্ববিদ্যালয়ের সমস্ত ক্লাস বন্ধ রাখারও নির্দেশ দেয় পুলিশ প্রশাসন। এই ঘটনার পরে যথেষ্ট উত্তেজন ছড়ায় বিশ্ববিদ্যালয় চত্বরে।


জামিয়া মিলিয়ার এক ছাত্রী জানিয়েছে বুধবার দুপুরে হঠাৎই বিশ্ববিদ্যালয়ের (University) গেটে নীল পোশাক পড়া পুলিশ হাতে কাঁদানো গ্যাসের বন্দুক নিয়ে উপস্থিত হয়। যেসব ছাত্র ছাত্রীদের পরীক্ষা আছে শুধু তাদেরই বিশ্বিদ্যালয়ে ঢোকার অনুমতি দেয় পুলিশ। বাকি ছাত্র ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে ঢুকতেই দেওয়া হয় না। মঙ্গলবারই জামিয়া মিলিয়াতে এসএফআই জানিয়েছিল ফেসবুকে বিবিসি’র তথ্যচিত্র ‘মোদী কোয়েশ্চন’ দেখান হবে। যদিও তারপরেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয় যে বিশ্ববিদ্যালয় চত্বরে কোনও জমায়েত করা যাবে না। 


সারা ভারতেই এসএফআই বিবিসি’র এই তথ্যচিত্র দেখানোর পরিকল্পনা নিয়েছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে (Presidency University) তথ্যচিত্রটি দেখানো হবে ২৭ জানুয়ারি বিকেল ৪টের সময় ব্যাডমিন্টন কোর্টে। এই নিয়ে এসএফআই (SFI) কলকাতা জেলা কমিটির সভাপতি দেবাঞ্জন দে (Debanjan Dey) বলেন প্রেসিডেন্সি থেকে শুরু হয়েছে ধীরে ধীরে অন্যান্য বিশ্ববিদ্যালয় কলেজেও দেখানো হবে। 
গতকাল রাতে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (JNU) ‘মোদী কোয়েশ্চন’ দেখানো নিয়ে যথেষ্ট উত্তেজন ছড়ায়। এবিভিপি’র সদস্যরা মারধর করে এসএফআই কর্মীদের। এই নিয়ে এসএফআইর সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাসের (Mayukh Biswas) সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, " কোন ধরনের সমালোচনা কেন্দ্রের বিজেপি সরকার এবং আরএসএস সহ্য করতে পারে না। তাই একের পর এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমগুলিকে নিজেদের কব্জায় আনার জন্য আদানি আম্বানিদের সাহায্য তারা নিচ্ছে। মঙ্গলবার রাতে জেএনইউ তে যেই ঘটনা ঘটেছে তা অত্যন্ত নিন্দনীয়। কারেন্ট বন্ধ করে দিয়েও ডকুমেন্টরি প্রদর্শন ওরা আটকাতে পারেনি, ঢিল ছুড়ে ও ওরা ছাত্র-ছাত্রীদের দমাতে পারেনি। গোটা দেশ জুড়ে এমনকি আমাদের পশ্চিমবঙ্গেও এই ডকুমেন্টরি পাড়ার মোড়ে মোড়ে দেখানো হবে। "

Comments :0

Login to leave a comment