COVID PROTOCOL IN AIRPORTS

কোভিড ভ্রুকুটি অনিশ্চয়তা বাড়িয়েছে আন্তর্জাতিক যাত্রীদের

জাতীয়

covid omicron new varient india china BF7

বিশ্বে নতুন করে ছড়াচ্ছে কোভিড। কোভিড মোকাবিলায় কড়া পদক্ষেপের ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকারও। এই অবস্থায় আতান্তরে পড়েছেন পড়েছেন  সেই সমস্ত যাত্রীরা,  যাঁরা আগামী এক দেড় মাসের মধ্যে ভারতে আসার টিকিট এবং হোটেল বুকিং করে ফেলেছেন। কারণ হোটেল এবং বিমান সংস্থাগুলির তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে, কোভিড বিধি ইত্যাদির কারণে কোনও যাত্রীর বিমানে ওঠা না হলে, কিংবা হোটেলে বুকিং বাতিল করতে বাধ্য হলে টাকা ফেরত দেওয়া হবেনা। 

শনিবার থেকে দেশের বিমানবন্দরগুলিতে জারি হয়েছে কোভিড সতর্কতা। চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড  থেকে আসা যাত্রীদের পড়তে হচ্ছে আরটি-পিসিআর টেস্টের মুখে। কোভিড নিয়ন্ত্রণে আসার ফলে চলতি বছরের নভেম্বর থেকে স্থগিত ছিল আরটি-পিসিআর টেস্ট। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ফের একবার শুরু হয়েছে সেই প্রক্রিয়া। 

চিন, জাপান সহ দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলি থেকে আসা  সমস্ত যাত্রীকে বাধ্যতামূলক কোভিড পরীক্ষার মুখোমুখি হতে হলেও অন্যান্য আন্তর্জাতিক যাত্রীদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সার্কুলার অনুযায়ী, বাকি যাত্রীদের মধ্যে ২ শতাংশের কোভিড টেস্ট করা হচ্ছে ‌র‌্যান্ডম স্যাম্পেলিংয়ের মাধ্যমে। 

ইতিমধ্যেই হায়দ্রাবাদ, মুম্বই, দিল্লি, গোয়া, বেঙ্গালুরু, চেন্নাই, আমেদাবাদ সহ অন্যান্য বিমানবন্দরগুলিতে শুরু হয়েছে এই ব্যবস্থা। কেন্দ্রের বক্তব্য, এই মুহূর্তে খুব বিশেষ কোভিড কড়াকড়ির সম্ভাবনা নেই। সবটাই পরিস্থিতির উপর নির্ভর করছে। 

 

Comments :0

Login to leave a comment