Monsoon Session: Parliament

বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব গৃহীত লোকসভায়

জাতীয়

মণিপুর ইস্যুতে বিজেপিকে চাপ দেওয়ার জন্য কংগ্রেসের আনা নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব নিম্নকক্ষে গৃহীত হয়েছে। লোকসভার স্পিকার ওম বিড়লা বলেছেন যে তিনি হাউসের নেতাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করবেন এবং প্রস্তাবটি গ্রহণের জন্য একটি তারিখ এবং সময় নির্ধারণ করবেন।

লোকসভার কংগ্রেস উপনেতা গৌরব গগৈ দ্বারা পরিচালিত এই প্রস্তাবের নোটিশটি ভোটের জন্য গৃহীত হয় এবং কংগ্রেস, ডিএমকে, টিএমসি, বিআরএস, এনসিপি, শিবসেনা (ইউবিটি), জেডি (ইউ) এবং বাম দলগুলি দ্বারা সমর্থিত হয়।

বিরোধীদের বিশ্বাস এই পদক্ষেপ প্রধানমকেন্ত্রী মণিপুরের পরিস্থিতি নিয়ে মুখ খুলতে বাধ্য করবে।

এদিন কংগ্রেস এবং ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) বুধবার মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাবের জন্য নোটিশ জমা দেয়।  যদিও বিআরএস ‘ইন্ডিয়া’ মঞ্চের অংশ নয়। বিআরএস সাংসদ নাগা নাগেশ্বর রাও জানিয়েছেন, " আমাদের দলের পক্ষ অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। বিরোধী দলের সাংসদরা মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করছে। আমরা মনে করি প্রধানমন্ত্রী এই বিষয় বিবৃতি দিলে দেশের পরিস্থিতি স্বাভাবিক হবে। তাই এই প্রস্তাব আনা হয়েছে। "
তবে বিআরএস এর অনাস্থা প্রস্তাব উত্থাপন না হওয়ার সম্ভাবনা বেশি। তাদের সাংসদ সংখ্যা ৯। প্রস্তাবের প্রতি ৫০ জন সাংসদের সমর্থন প্রয়োজন। 
অন্যদিকে কংগ্রেসের সেই সংখ্যা আছে। ইন্ডিয়া মঞ্চের দল গুলির সাংসদ মিলিয়ে ১৪৪ জন এই প্রস্তাবকে সমর্থন করবেন।

ভারত রাষ্ট্র সমিতির (BRS) ফ্লোর নেতা নাগেশ্বর রাও স্পিকারের কাছে অনাস্থা প্রস্তাবের জন্য একটি পৃথক নোটিশ জমা দিয়েছেন। অনাস্থা প্রস্তাব বিরোধীদের লোকসভাতে সরকারের সংখ্যাগরিষ্ঠতাকে চ্যালেঞ্জ করে আনা একটি প্রস্তাব এবং প্রস্তাবটি পাস হলে সরকারকে পদত্যাগ করতে হয়। 


লোকসভার স্পিকার যদি প্রস্তাবটি যুক্তিযুক্ত মনে করেন, তবে তিনি তা সংসদে পড়ে শোনান। এরপর তিনি প্রস্তাবের পক্ষে সদস্যদের দাঁড়াতে বলেন। বিরোধী দলের অন্তত ৫০ জন সদস্যকে সেক্ষেত্রে উঠে দাঁড়াতে হয়।

সংসদের বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই মণিপুরে হিংসা নিয়ে প্রধানমন্ত্রী মোদির মুখ খোলার দাবি করে আসছে বিরোধী দলগুলো। গত ২০ জুলাই সংসদের বাদল অধিবেশন শুরু হয়েছে।

 

Comments :0

Login to leave a comment