Parliament special session

বিশেষ অধিবেশন কেন প্রশ্ন বিরোধীদের, সোমবার সর্বদলীব বৈঠক ডাকলো সরকার

জাতীয়

বাদল অধিবেশন শেষ হওয়ার পরে ফের বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে কেন্দ্রের মোদী সরকার। কোন বিষয়কে মাথায় রেখে এই অধিবেশন তা এখনও স্পষ্ট নয়। ১৮ তারিখ বসতে চলেছে এই অধিবেশন। তার আগেরদিন অর্থাৎ ১৭ সেপ্টেম্বর সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। 
সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী নিজের এক্সহ্যান্ডেলে লিখেছেন, ‘‘চলতি মাসের ১৮ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশনের আগের দিন অর্থাৎ ১৭ সেপ্টেম্বর বিকেল ৪:৩০ নাগাদ সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে।’’ সর্বদলীয় বৈঠকের কথা জানালেও আগামী অধিবেশনের সরকার নতুন কোন বিল আনতে চলেছে কি না বা এই অধিবেশন ডাকার কারণ কি তা তিনি স্পষ্ট করেননি। 


এই পরিস্থিতিতে জি২০ সম্মেলনে ‘ইন্ডিয়া’র বদলে দেশের নাম হিসাবে ‘ভারতের’ ব্যবহার নতুন বির্তক তৈরি করেছে। অনেকে মনে করেছে সরকার এই অধিবেশনে ইন্ডিয়া থেকে দেশের নাম ভারত করার প্রস্তাব রাখতে পারে। তবে সেই ক্ষেত্রে তাদের সংবিধান বদলাতে হবে। এছাড়া এক দেশ এক ভোট নিয়েও চর্চা শুরু হয়েছে। রাজ্যের বিজেপি নেতা নেত্রীদের মুখেও এই এক দেশ এক ভোটের কথা বার বার শোনা যাচ্ছে। ইতিমধ্যে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে কমিটিও গঠন করেছে কেন্দ্রীয় সরকার। সেই কমিটির একটি বৈঠকও হয়েছে।


বিশেষ অধিবেশন নিয়ে প্রশ্ন উঠছে অনেক। বিভিন্ন কথা ঘোরা ফেরা করছে রাজনৈতিক মহলে। কিন্তু এই বিষয় সরকারের পষ থেকে কোন কথা শোনা যায়নি। 
এর মধ্যে প্রাক্তন কংগ্রেস সভানেত্রী এবং লোকসভার সাংসদ সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রীকে লেখা একটি চিঠিতে এই বিশেষ অধিবেশন নিয়ে উষ্মা প্রকাশ করেছেন। তিনি লিখেছেন যে, ‘‘অন্যান্য রাজনৈতিক দল গুলোর সাথে কোন আলোচনা না করেই হঠাৎ করে এই বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। এই অধিবেশন কোন কোন বিষয় নিয়ে আলোচনা হবে তা আমাদের কারুর জানা নেই।’’

Comments :0

Login to leave a comment