Parliament

মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে ‘ইন্ডিয়া’

জাতীয়

লোকসভায় মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারেন বিরোধীরা। মঙ্গলবার সকালে দিল্লিতে সংসদে মোদী সরকারের বিরুদ্ধে কি ভাবে লড়াই করা হবে তা ঠিক করতে বৈঠকে বসেন ইন্ডিয়া মঞ্চের সাংসদরা। সেই বৈঠকে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার কথা আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে।


বিরোধী মঞ্চের পক্ষ থেকে বার বার সংসদে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি তুলে বিক্ষোভ দেখানো হয়েছে। সরকারের পক্ষ থেকে অমিত শাহ চাপের মুখে পড়ে লোকসভায় জানাতে বাধ্য হন যে মণিপুর কান্ডে সরকার সংসদে আলোচনায় তৈরি। তবে প্রধানমন্ত্রীর বিবৃতি নিয়ে সরকারের পক্ষ থেকে কোন কথা বলা হয়নি। তাদের যুক্তি এই বিষয় নির্দিষ্ট মন্ত্রকের মন্ত্রী বিবৃতি দেবেন। রাজনৈতিক মহলের অনেকে মনে করছেন এই পরিস্থিতিতে যদি লোকসভায় অনাস্থা প্রস্তাব আনা হয় তবে প্রধানমন্ত্রী এক প্রকার বাধ্য হবেন এই বিষয় আলোচনা করতে। 


বর্তমানে লোকসভায় এনডিএ’র সাংসদ সংখ্যা ৩৩২। লোকসভার মোট আসন সংখ্যা ৫৪৩। সংখ্যার নিরিখে এনডিএ এগিয়ে। কিন্তু লোকসভার একক সংখ্যা গরিষ্ট দলের নেতা নরেন্দ্র মোদী মণিপুর নিয়ে কেন প্রশ্নের মুখোমুখি হতে ভয় পাচ্ছেন তা নিয়ে প্রশ্ন উঠছে। সংসদে বাদল অধিবেশনের চারদিন হয়ে গেলেও প্রথম দিন ছাড়া আর কোনদিন সংসদ মুখো হননি তিনি। 


সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে বিরোধীদের বিক্ষোভের জন্য বার বার মুলতুবি হয়েছে সংসদ। প্রধানমন্ত্রী দলের সংসদীয় কমিটির বৈঠকে বিরোধের নিশানা করেছেন। ইন্ডিয়াকে জঙ্গী গোষ্ঠীর সাথেও তুলনা করেছেন। সোমবার কংগ্রেস পক্ষ থেকে দাবি করা হয়েছে সংসদ অচল হওয়ার জন্য দায়ি সরকার। তার কারন তারা কোন ভাবেই প্রধানমন্ত্রীর বিবৃতির বিষয়টি মেনে নিচ্ছে না।


মঙ্গলবার রাজ্যসভার চেয়ারম্যনা জগদীপ ধনখড় রুল নম্বর ২৬৭ এর অধিনে রাজ্যসভায় মণিপুর নিয়ে আলোচনার অনুমতি দিয়েছেন। তবে এই ক্ষেত্রে রাজ্যসভায় প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেনি বিরোধীরা। ২৬৭ এর অধিনে বিরোধীরা চাইছে, বিশদ আলোচনা। সরকার চাইছে ১৭৬ এর অধিনে সংক্ষিপ্ত আলোচনা।

Comments :0

Login to leave a comment