SYLLABUS CHANGE

হিন্দুত্ববাদকে চ্যালেঞ্জ জানানো বিষয়গুলিকেই ছাঁটা হয়েছে সিলেবাস থেকে
দাবি সত্যজিৎ রথের

জাতীয়

darwin heredity evolution science hindutwa bengali news ভিডিও বার্তায় অধ্যাপক সত্যজিৎ রথ। সিপিআই(এম)’র পোস্ট করা ভিডিও থেকে সংগৃহীত ছবি।

ছাত্র ছাত্রীদের ঘাড় থেকে পড়ার বোঝা লাঘব করার অজুহাতে নবম-দশম এবং একাদশ দ্বাদশ শ্রেণীর পাঠ্যসূচি থেকে বিবর্তনবাদ এবং বংশগতি হয় বাদ দেওয়া হয়েছে, নয়ত কাটছাঁট করা হয়েছে। এর প্রতিবাদে সরব হলেন অল ইন্ডিয়া পিপল্‌স সায়েন্স নেটওয়ার্কের সভাপতি, পুনে আইআইএসইআর’র প্রাক্তন অধ্যাপক তথা দেশের প্রথম সারির জীববিজ্ঞানী সত্যজিৎ রথ। একইসঙ্গে এর বিরুদ্ধে বিবৃতি দিয়ে সরব হয়েছে বিজ্ঞানমঞ্চ। 

সোমবার সিপিআই(এম)’র টুইটার হ্যান্ডেল থেকে অধ্যাপক রথের ভিডিও বার্তাটি আপলোড করা হয়। সেখানে তিনি সরকারের এমন সিদ্ধান্ত নেওয়ার কারণগুলি সম্পর্কে প্রশ্ন তুলে বলছেন, বিবর্তনবাদের পাশাপাশি পাঠ্যসূচি থেকে আরও এমন কিছু বিষয় সরানো হয়েছে, যা সামাজিক বিকাশ এবং বিবর্তনকে ছাত্র-ছাত্রীদের সামনে স্পষ্ট ভাবে তুলে ধরে। তাই বর্তমান সরকারের চিন্তাভাবনার দিকে তাকালে সন্দেহ হওয়া স্বাভাবিক, যে তাঁরা ভবিষ্যত প্রজন্মকে সেই সামাজিক বিকাশ সম্পর্কে কোনও তথ্য জানাতে রাজি নয়।

 

দ্বিতীয়ত, সরকারের তরফে বারংবার বলা হয়, পড়ুয়াদের উপর থেকে বাড়তি পড়াশোনার চাপ কমাতেই সিলেবাসে এই কাটছাঁট করা হয়েছে। সেক্ষেত্রে প্রশ্ন, সিলেবাসের বোঝা কমাতে কেন সেই বিষয়গুলিকেই বাদ দেওয়া হল, যেগুলি হিন্দুত্ববাদী আদর্শের বিরোধী? 

প্রসঙ্গত, বর্তমান কেন্দ্রীয় সরকারের একাধিক মন্ত্রী জনসমক্ষে বলেছেন, চার্লস ডারউন এবং তাঁর প্রবর্তিত বিবর্তনবাদ আসলে একটি ভ্রান্ত ধারণা। তাঁরা মনে করেন, বিবর্তনের আসল রহস্য লুকিয়ে রয়েছে পুরাণ, উপনিষধ সহ হিন্দু ধর্মের ‘সনাতনী’ পুঁথিগুলিতে। 

তিনি আরও বলেন, হিন্দুত্ববাদী আদর্শ দাঁড়িয়ে রয়েছে এক স্বপ্নময় গৌরবশালী অতিতের উপর। এবং সেই আদর্শ জাতিগত শ্রেষ্ঠত্বের কথা বলে। স্বাভাবিক ভাবেই সেই আদর্শের পক্ষে বানর থেকে মানুষ হওয়ার আখ্যান মেনে নেওয়া সম্ভব নয়। তাই বৈজ্ঞানিক ভিত্তি থাকলেও ডারউইনবাদকে আদর্শগত অবস্থান থেকেই বাদ দেওয়া হয়েছে, এমন ভাবার যথেষ্ট কারণ রয়েছে। একইসঙ্গে হিন্দুত্ববাদী ধারণাকে যেই বিষয়গুলি চ্যালেঞ্জ করে, তার প্রায় প্রত্যেকটিকেই সিলেবাস থেকে বাতিল করা হয়েছে। 

সত্যজিৎ রথ জানান, পাঠ্যসূচি থেকে ইতিহাস এবং নাগরিকত্ব সম্পর্কিত বিষয় বাদ দেওয়ার বিরুদ্ধে ইতিমধ্যেই আন্দোলন দানা বাঁধতে শুরু করেছে। এর পাশাপাশি ডারউইনবাদ বাদ দেওয়ার বিরুদ্ধেও জনমত গঠন করা উচিত।

এর পাশাপাশি পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চের তরফেও বিবৃতি দিয়ে বলা হয়, প্রায় এক শতাব্দী আগে, আমেরিকার বিজ্ঞান শিক্ষক জন টমাস স্কোকস ডারউইনের বিবর্তন তত্ত্ব স্কুলে পড়িয়েছিলেন বলে শাস্তির মুখে পড়েন। ডারউইন তাঁর জীবদ্দশায় এই তত্ত্ব প্রণয়নের জন্য বহু আক্রমণের শিকার হয়েছিলেন। আমাদের দেশের মৌলবাদী সরকার বিজ্ঞান ও যুক্তিবাদ ধ্বংসের যে পরিকল্পনা নিয়েছে, বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণীর পাঠক্রম থেকে ডারউইনের বিবর্তন তত্ত্বের অপসারণ তেমনই এক চক্রান্তের উদাহরণ। 

বিজ্ঞানমঞ্চ বলেছে, ডারউইনের বিবর্তন তত্ত্ব শুধু বিজ্ঞানই নয়, আমাদের চারপাশের পৃথিবীকে বোঝার অন্যতম হাতিয়ার। বিজ্ঞানী, বিজ্ঞানকর্মী, ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং অভিভাবকদেরও এর প্রতিবাদে সামিল হওয়ার আহ্বাণ জানিয়েছে বিজ্ঞানমঞ্চ। 

Comments :0

Login to leave a comment