sfi

মৌলানা আজাদ ফেলোশিপে বৃদ্ধির দাবি এসএফআই’র

জাতীয়

নতুন ছাত্রছাত্রীদের জন্য মৌলানা আজাদ ন্যাশনাল ফেলোশিপ (এমএএনএফ) বন্ধ করেছে কেন্দ্র। কেন্দ্রের বিজেপি সরকার এই প্রকল্পে গবেষণারতদের জন্য বরাদ্দ অর্থও বাড়াচ্ছে না। ফোলোশিপ ঘিরে এই পদক্ষেপে সংখ্যালঘু ছাত্রদের প্রতি বৈষম্যের অভিযোগে সরব হয়েছে এসএফআই।

এসএফআই শুক্রবার বিবৃতিতে বলেছে,  রিসার্চ ফেলোশিপ, ন্যাশনাল ফেলোশিপ ফর শিডিউলড কাস্টস (NFSC), ন্যাশনাল ফেলোশিপ ফর শিডিউলড ট্রাইবস (NFST), ন্যাশনাল ফেলোশিপ ফর আদার ব্যাকওয়ার্ড ক্লাস (NFOBC) এবং সংখ্যালঘু ছাত্রদের জন্য মৌলানা আজাদ ন্যাশনাল ফেলোশিপ (এমএএনএফ) এর সমপরিমাণ ভাতা দেওয়া বাধ্যতামূলক। 

শিক্ষার্থীদের ধারাবাহিক চাপের পর ইউজিসি এই বছর জেআরএফ-এর জন্য গবেষণা ফেলোশিপ ৩১ হাজার থেকে ৩৭ হাজার করা হয়েছে। এসআরএফ-এর বরাদ্দ পঁয়ত্রিশ হাজার থেকে বাড়িয়ে ৪২ হাজার করা হয়েছে। এই অনুমোদনের পর, গবেষণারত ছাত্র ছাত্রীরা সেই টাকা পেতেও শুরু করেছেন। 

কিন্তু এমএএনএফ-এর ক্ষেত্রে এখনও পর্যন্ত কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। এসএফআই সর্বভারতীয় নেতৃত্বের কথায় কেন্দ্রের বিজেপি সরকার নিজেদের সাম্প্রদায়িক রাজনীতিকে সামনে রেখে সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রদের লক্ষ্য করে তাদের ফেলোশিপ আটকে রাখছে। বিজেপি সরকারের এই প্রচেষ্টা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং দেশের গবেষণারত ছাত্রদের একটি উল্লেখযোগ্য অংশের ভবিষ্যতকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করছে বলে এসএফআইয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

 

এসএফআই ইউজিসি জেআরএফ, এনএফওবিসি, এনএফএসসি/এসটি-এর মতো অন্যান্য ফেলোশিপের তুলনায় অন্যায্য বৈষম্যকে তুলে ধরে মৌলানা আজাদ ন্যাশনাল ফেলোশিপ (এমএএনএফ)-এ জরুরি বৃদ্ধির দাবি জানিয়েছে। এসএফআইয়ের দাবি ছাত্রদের ধর্মীয় পরিচয় নির্বিশেষে শিক্ষার ক্ষেত্রে সকলের জন্য সমান আচরণের। সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস বলেন, ‘‘আমরা অবিলম্বে এমএএনএফ পুনঃস্থাপনের দাবি জানাই।’’

Comments :0

Login to leave a comment