DYFI siliguri

শিলিগুড়ির ডিআই অফিস ঘেরাও ডিওয়াইএফআই’য়ের

জেলা

DYFI  siliguri


‘স্কুল ছুটদের স্কুলে ফেরাও কোনো অজুহাতেই সরকারি বিদ্যালয় বন্ধ করা চলবে না।’ এই দাবিতে বৃহস্পতিবার ভারতের ছাত্র ফেডারেশন দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে ডিআই অফিস ঘেরাও কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এদিন দুপুরে শিলিগুড়ি জেলা হাসপাতালের পেছনে চিলড্রেনস্‌ পার্কের সামনে থেকে ছাত্ররা মিছিল করে শিলিগুড়ি কলেজের প্রধান গেট সংলগ্ন ডি আই অফিসের সামনে গিয়ে জমায়েত হয়। ডি আই অফিস ঘেরাও কর্মসূচিতে অংশ নেয় ছাত্রছাত্রীরা।

কর্মসূচি চলাকালীন এসএফআই দার্জিলিঙ জেলা সম্পাদক অঙ্কিত দে বলেন, রাজ্য জুড়ে সরকারি স্কুলগুলোতে ছাত্রদের সংখ্যা কমে যাচ্ছে। স্কুল ছুটদের সংখ্যা দিন প্রতিদিন বাড়ছে। করোনা অতিমারি সময়ে গ্রামের গরীব পরিবারের ছেলেমেয়েদের পড়াশুনার ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে ড্রপ আউটের সংখ্যা বাড়ছে। শিক্ষা ব্যবস্থা বড় ধাক্কা সামলে ওঠার লক্ষ্যে স্পেশাল প্যাকেট চালু করে ছাত্রদের পড়াশুনার ব্যবস্থা করার প্রস্তাব সরকারের কাছে দেওয়া হয়েছিলো। এবছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা এই বছর ৪লক্ষ কমে গেছে। কলেজে সিট ফাঁকা পড়ে থাকলেও ছাত্ররা ভর্তি হচ্ছে না।

গোটা রাজ্যের স্কুলগুলোতে বিষয়ভিত্তিক শিক্ষকের সংখ্যা কমে গেছে। শিক্ষা ব্যবস্থা দুর্নীতির আতুড়ঘরে পরিনত হয়েছে। যোগ্য চাকরি প্রাপকরা রাস্তায় বসে আন্দোলন করছে। আর তৃণমূলে নেতাদের ঘরে চাকরি চুরি হয়ে যাচ্ছে। শিক্ষা ব্যবস্থার মান তলানিতে এসে ঠেকেছে। ন্যাশনাল এডুকেশন পলিসির নামে কেন্দ্রীয় সরকার শিক্ষা ব্যবস্থাকে বেসরকারীকরনের পথে ঠেলে দিচ্ছে। দুই সরকারের শিক্ষা বিরোধীনীতির প্রতিবাদ জানাতেই আজকের এই কর্মসূচী। একই সাথে ৮২৬০টি স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নোটিশ মারফৎ প্রত্যাহার করার দাবি জানান তিনি। কর্মসূচীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্রনেতা তন্ময় অধিকারী, সৌরভ ছেত্রী, ফরিদা করিম চৌধুরী প্রমুখ।    
 

Comments :0

Login to leave a comment