DA Movement

ডিএ, শূন্যপদে নিয়োগের দাবিতে ফের মিছিল সংগ্রামী যৌথ মঞ্চের

রাজ্য

কেবল বকেয়া ডিএ নয়। স্বচ্ছভাবে শূন্যপদে নিয়োগের দাবিতেও পথে নামলেন রাজ্য সরকারি কর্মচারী, শিক্ষক সহ বিভিন্ন অংশ। দাবি তুলেছেন সব অস্থায়ী কর্মীদের স্থায়ী করার। সমান কাজে সমান বেতনের দাবিতে সরব হয়েছে বিক্ষোভ মিছিল। 

শুক্রবার শিয়ালদহ থেকে ধর্মতলা মিছিল করেন প্রতিবাদী কর্মচারী, শিক্ষকরা। রাজ্য সরকারের কোষাগার থেকে বেতনপ্রাপ্ত বিভিন্ন অংশই শামিল হয়েছেন মিছিলে। কর্মাচারীদের বিভিন্ন সংগঠন শামিল সংগ্রামী যৌথ মঞ্চে। মঞ্চের ডাকে হয়েছে এই মিছিল। 

ট্যাবলো করে ছড়া কেটে নিজেদের বঞ্চনার সঙ্গে তৃণমূল সরকারের বিপুল অর্থের দুর্নীতি তুলে ধরেছেন তাঁরা। ধর্মতলায় রাস্তায় বসে পড়েন প্রতিবাদীরা। 

রাজ্য সরকারি কর্মচারীরা বলেছেন, কেন্দ্রীয় হারে দিতে হবে মহার্ঘ ভাতা বা ডিএ। 

রাজ্যের তৃণমূল সরকার এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি লাগাতার আক্রমণ করছেন কর্মচারীদের আন্দোলনকে। কেন্দ্রীয় হারে ডিএ প্রযুক্ত হচ্ছে না রাজ্যে। অন্য রাজ্যগুলির সঙ্গেও রয়েছে বিপুল ফারাক। আদালত স্পষ্টভাবে কর্মচারীদের মহার্ঘভাতাকে অধিকারের স্বীকৃতি দিলেও রাজ্য তা মানতে নারাজ। বরং কর্মচারীদের প্রাপ্য আটকাতে বারবার আদালতে যাচ্ছে সরকার। তার প্রতিবাদ ফের করেছেন কর্মচারীরা। 

রাজ্যে শূন্য পড়ে বহু পদ। স্থায়ী কাজ করানো হচ্ছে অস্থায়ীদের দিয়ে। পুলিশে সিভিক ভলান্টিয়ার নিয়োগ কেবল নয়, সরকার কাজে এমন ‘সিভিক’ নিয়োগ হচ্ছে সামাজিক সুরক্ষা, বেতনক্রমের নির্দিষ্ট কাঠামো বাদ দিয়ে। আবার শিক্ষক নিয়োগ ঘিরে চরম দুর্নীতিতে প্রতিদিন আদালতে প্রশ্নের মুখে পড়ছে সরকার। কর্মচারীদের দাবি, শূন্যপদে নিয়োগ করতে হবে। নিয়োগ করতে হবে স্বচ্ছতা রেখে। 

শুক্রবার মিছিলে ব্যাপক সংখ্যায় কর্মচারীরা যোগ দিয়েছেন।  

Comments :0

Login to leave a comment