SONIA GANDHI

রাজস্থান থেকে রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন সোনিয়া গান্ধী

জাতীয়

Congress tmc cpim bjp bengali news

রাজস্থান থেকে রাজ্যসভার প্রার্থী হচ্ছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী।  বুধবার সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী জয়পুর পৌঁছেছেন। তিনি জয়পুর থেকেই রাজ্যসভায় মনোনয়ন জমা করেছেন।  

আড়াই দশকের রাজনৈতিক জীবনে এই প্রথমবার লোকসভা নির্বাচনে লড়বেন না সোনিয়া গান্ধী। কংগ্রেস সূত্রে খবর, রাজস্থানের পাশাপাশি হিমাচল প্রদেশ থেকেও রাজ্যসভায় যাওয়ার প্রস্তাব ছিল প্রাক্তন কংগ্রেস সভানেত্রীর কাছে।

প্রসঙ্গত, ১৯৯৯ সাল থেকে উত্তরপ্রদেশের রাই বরেলি আসন থেকে লোভসভায় জয়ী হচ্ছেন সোনিয়া। ২০১৯ সালে উত্তরপ্রদেশের একমাত্র এই আসনেই জয়ী হয় কংগ্রেস।  তিনি রাজ্যসভায় চলে গেলে, রায় বরেলির ভবিষ্যৎ কি হবে, সেই নিয়েও জল্পনা শুরু হয়েছে। কংগ্রেসের একাধিক সূত্র জানাচ্ছে, মায়ের শূন্য আসনে প্রার্থী হতে পারেন মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী। 

যদিও একাধিক মহলের মতে, আমেথি আসনের জন্যও প্রিয়াঙ্কার নাম বিবেচনায় রেখেছে কংগ্রেস। আমেথি আসন থেকে দীর্ঘদিন সাংসদ ছিলেন রাহুল গান্ধী। তিনি ২০১৯'র নির্বাচনে পরাজিত হন। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে কংগ্রেস সূত্রে খবর।

এপ্রিল মাসে ১৫ রাজ্যের ৫৬টি রাজ্যসভা আসন খালি হবে। এই আসনগুলিতে নির্বাচনের দিন ধার্য হয়েছে ২৭ ফেব্রুয়ারি। মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ১৫ ফেব্রুয়ারি।

Comments :0

Login to leave a comment