Dengue

কোভিডের পর ডেঙ্গু’র তথ্য গোপন করলো রাজ্য সরকার

রাজ্য

ডেঙ্গু মশা

রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী সেপ্টেম্বর মাস পর্যন্ত গোটা রাজ্যের ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মাত্র ২৩৯জন। কিন্তু বাস্তব চিত্র পুরোপুরি আলাদা। এখনও পর্যন্ত গোটা রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা পার করেছে ৪০ হাজারের গন্ডি। কিন্তু মমতা ব্যানার্জির অধিনস্ত স্বাস্থ্য মন্ত্রক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে যেই রিপোর্ট পাঠিয়েছে তাতে উল্লেখ করা হয়েছে যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২৩৯। 
প্রতি মাসে সমস্ত রাজ্য সরকারকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছে পতঙ্গবাহিত রোগে আক্রান্তের পরিসংখ্যান পাঠাতে হয়। আর তাতেই ফের তথ্য গোপন করলো মমতা ব্যানর্জির স্বাস্থ্য দপ্তর।  তার অধিনস্ত স্বাস্থ্য দপ্তর যেই তথ্য কেন্দ্রকে দিয়েছে তা পুরোপুরি মিথ্যে। শুধু অক্টোবরে রাজ্যে আক্রান্তের সংখ্যা পার করেছে হাজারের গন্ডি। রাজ্যের বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতালে যখন প্রতিদিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা তখন কেন তথ্য চেপে রাখছে রাজ্য সরকার তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। সম্প্রতি ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে কলকাতা পুলিশের একজন কর্মীর। সেই বিষয় নিয়েও কোন কথা শোনা যায়নি প্রসাসনেোর মুখে। 
প্রসঙ্গত ডেঙ্গু মোকাবিলায় পৌরসভার পক্ষ থেকে যেই যেই পদক্ষেপ নেওয়া হয় তা এখনও পর্যন্ত দেখা যাচ্ছে না শহরের বিভিন্ন প্রান্তে। কলকাতা সহ বিধাননগর দমদমে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু মোকাবিলায় পৌর প্রশাসন যখন পুরোপুরি ব্যার্থ তখন সাফাইয়ের শুর কলকাতা পৌরসভার মেয়রের মুখে। মেয়র ফিরহাদ হাকিম কয়েকদিন আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছিলেন যে শুধু কলকাতা নয় দেশে এবং বিদেশে বাড়ছে ডেঙ্গু। তার যুক্তি ডেঙ্গু মোকাবিলাব সতর্ক হতে হবে সাধারণ মানুষকে।

Comments :0

Login to leave a comment