Hyderabad University

বিশ্ববিদ্যালয়ের দুই চুক্তি ভিত্তিক কর্মীর মৃত্যুকে কেন্দ্র করে ছাত্র বিক্ষোভ

জাতীয়

বিশ্ববিদ্যালয়ের দুই জন চুক্তি ভিত্তিক কর্মীর মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হায়দারবাদ বিশ্ববিদ্যালয়। প্রভীন এবং বিনোদ নামে বিশ্ববিদ্যালয়ের হিন্দি বিভাগের দুই অস্থায়ী কর্মীর মৃত্যু হয়েছে। এর মধ্যে প্রভীন আত্মহত্যা করেছেন এবং হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বিনোদ নামে আর এক কর্মীর। মৃত দুই কর্মী সাফাই বিভাগে কাজ করতেন বলে জানা গিয়েছে।

দুই কর্মীর মৃত্যুর পর এসএফআই পরিচালিত ছাত্র সংসদের পক্ষ থেকে একাধিক দাবিকে সামনে রেখে আন্দোলন শুরু করা হয়েছে। ছাত্র সংসদের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে যে, মৃত দুই শ্রমিকের পরিবারকে উপযুক্ত ক্ষতিপুরন দেওয়ার পাশাপাশি পরিবারের এক সদস্যকে চাকরি দিতে হবে। কি কারণে এই ঘটনা ঘটেছে তা জানার জন্য সঠিক তদন্তের দাবিও তোলা হয়েছে ছাত্র সংগঠনের পক্ষ থেকে। বিশ্ববিদ্যালয়ের এসএফআই নেতা সোহেলের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘আমাদের অন্যতম দাবি হিন্দি বিভাগের দুই মালেশ এবং অশোক পান্ডেকে সাসপেন্ড করতে হবে।’’ তিনি আরও জানিয়েছেন পর্যাপ্ত কর্মী না থাকায় সাফাই কর্মীদের ওপর বাড়তি কাজ চাপ পড়ছিল। তাদের দিয়ে যেই পরিমান কাজ করানো হতো তত পারিশ্রমিক তাদের দেওয়া হতো না। এছাড়া নিয়মিত পারিশ্রমিকও তারা পেতেন না বলে জানা গিয়েছে। 

সোহেল বলেন, ‘‘ছাত্র সংসদের পক্ষ থেকে দাবি তোলা হচ্ছে সাফাই কর্মীদের পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করার পাশাপাশি তাদের বেতন যাতে নিয়মিত সঠিক সময় দেওয়া হয় সেই দাবিও আমরা তুলছি।’’

চুক্তি ভিত্তিক কর্মীদের দুরাবস্থা নিয়ে পড়ুয়াদের এই প্রতিবাদকে সংহতি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থেকে শিক্ষা কর্মীরাও। টানা দুদিন এই ছাত্র বিক্ষোভ চললেও এখনও পর্যন্ত এই বিষয় কর্তৃপক্ষের তরফ থেকে কিছু জানানো হয়নি বলে খবর।   

Comments :0

Login to leave a comment