Bilkis Bano Case Supreme Court

বিলকিস বানো ধর্ষণ মামলায় ১১ জনের মুক্তির নাথি আদালতে পেশ করবে কেন্দ্র ও রাজ্য

জাতীয়

বিলকিস বানো ধর্ষণ মামলায় অভিযুক্ত ১১জনকে গুজরাট সরকারের মুক্তির বিরোধীতা করে সুপ্রিম কোর্টে দায়ের করা মামলার শুনানী ফের পেছাল। এবার পরবর্তি শুনানী হবে জুলাইতে। গুজরাট সরকার ও কেন্দ্রীয় সরকার অভিযুক্ত ওই ১১ জনের মুক্তি সংক্রান্ত সমস্ত নথী আদালতে পেশ করবে বলে আদালতকে মঙ্গলবার জানিয়েছে। এর আগে ৯ মে সুপ্রিমকোর্ট এই মামলার শুনানী একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেবে। আদালত ওই দিন একটি নতুন বেঞ্চও গঠন করবে বলে এদিন জানায়। 


এর আগে ওই ১১জনকে মুক্তি দেওয়ার যে ফাইল তা প্রকাশ করতে নাকোচ করে কেন্দ্র ও গুজরাট সরকার। সেসময় আদালতে তারা জানায় সেগুলো গোপন নথী সেকারনে প্রকাশ্যে আনা সম্ভব নয়। এমনকি নথী প্রকাশ্যে না আনতে চেয়ে একটি রিভিউ পিটিশন দায়েরও করতে চায় গুজরাট সরকার। কিন্তু বিচারপতিরা সেই দাবি মানত নারাজ হয়। কার্যত কেন্দ্র ও গুজরাট সরকারের আইনজীবীকে রীতিমত ধমকের সুরে আদালতে পেক্ষ করার নির্দেশ দেয়। 


তবে এদিন বিলকিস বানো মামলার শুানানীর শুরুতে ১১ জন অভিযুক্তদের পক্ষের আইনজীবী দাবি করেন বিলকিসের হলনামায় ত্রুটি আছে। ওই ১১জন আদালতের নির্দেশ নাম নিতে অস্বিকার করেছে বলে দাবি করেছেন বিলকিস বানো। তা সত্য নয়। কারন সেইসময় তারা গুজরাটে না থাকায় আদালতের নির্দেশনামা নিতে পারেননি। ডাকবিভাগের নথিই তার প্রমান। যধিও আদালত অভিযুক্তদের দাবির পক্ষে প্রমান পেশ করার নির্দেশ দিয়েছে

Comments :0

Login to leave a comment