Supreme Court Panchayet case

মঙ্গলবার সুপ্রিম কোর্টে বাহিনী শুনানি

জাতীয় রাজ্য

আগামীকাল সুপ্রিম কোর্টে জরুরী ভিত্তিতে পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্য এবং নির্বাচন কমিশনের দায়ের করা মামলার শুনানি। মঙ্গলবার বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি এমএম সুন্দরেশের বেঞ্চে এই মামলার শুনানি হবে।

সোমবার রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে আইনজীবী মীনাক্ষী আরোরা বলেন, ‘‘নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী চাওয়া নির্বাচনের কমিশনের কাজ নয়, তা রাজ্য সরকারের কাজ।’’ এর পর জরুরী ভিত্তিতে মামলার শুনানির আবেদন করা হয় রাজ্য এবং কমিশনের পক্ষ থেকে।

উল্লেখ্য গত সপ্তাহে পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলায় কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি ডিভিসন বেঞ্চের পক্ষ থেকে রায় দেওয়া হয় যে, গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট পরিচালিত হবে। আদালতের পক্ষ থেকে রাজ্যকে সময় সীমা বেঁধে দেওয়া হয় বাহিনী চাওয়ার বিষয়। হাই কোর্টের পক্ষ থেকে বলা হয় ৪৮ ঘন্টার মধ্যে রাজ্যকে বাহিনী চাইতে হবে। বাহিনী না চাওয়ার বিষয় রাজ্যের অজুহাত ছিল যে বাহিনী মোতায়েন করলে সরকারের বিপুল অর্থ খরচ হবে। কিন্তু রাজ্যে সেই অজুহাতকে অগ্রাহ্য করে হাই কোর্ট স্পষ্ট জানিয়ে দেয় যে, কেন্দ্রীয় সরকার বাহিনীর খরচ বহন করবে। 

এরপর শনিবার রাজ্য এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে ৪৮ ঘন্টা সময় সীমা শেষ হওয়ার আগে জানিয়ে দেওয়া হয় যে তারা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হবে। এদিন সেই সিদ্ধান্ত মতো সুপ্রিম কোর্টের দারস্থ হয়েছে রাজ্য।

 

২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচনে রাজ্য এবং নির্বাচন কমিশনের মধ্যে পঞ্চায়েত ভোটের কেন্দ্রীয় বাহিনী নিয়ে সংঘাত বাঁধে। তৎকালিন রাজ্য নির্বাচন কমিশনার মীরা পান্ডে সুপ্রিম কোর্টের দারস্থ হন কেন্দ্রীয় বাহিনী চেয়ে। সুপ্রিম কোর্টের সেই মামলায় জয়ী হয় নির্বাচন কমিশন। কিন্তু এবার বাহিনী মামলায় রাজ্যের ‘সখা’ নির্বাচন কমিশন। পঞ্চায়েতের মনোনয়ন পর্বে যেই অশান্তির ছবি ধরা পড়েছে তা নিয়ে মুখে কোন কথা নেই রাজ্য এবং নির্বাচন কমিশনের। যদিও মুখ্যমন্ত্রী দাবি করেছেন মনোনয়ন পর্ব শান্তিপূর্ণ ভাবেই মিটেছে। কিন্তু বাস্তব তা বলছে না।     

Comments :0

Login to leave a comment