Supreme reject Hindu Sena appeal

সুপ্রিম কোর্টে ধোপে টিকলো না বিবিসি ডকুমেন্টারি নিয়ে হিন্দু সেনার মামলা

জাতীয়

সুপ্রিম কোর্টে ধাক্কা খেলো ‘বয়কট গ্যাং’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর তৈরি বিবিসি ডকুমেন্টারি নিষিদ্ধ করার দাবি জানিয়ে আদালতের দারস্থ হয়েছিলেন কয়েক জন। সেই মামলাকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। 

হিন্দু সেনা প্রধান বিষ্ণু গুপ্তার ভারতে ব্রিটেনের জাতীয় সম্প্রচারকারীর উপর নিষেধাজ্ঞা চেয়ে একটি আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট বলেছে, ‘‘কীভাবে একটি তথ্যচিত্র দেশকে প্রভাবিত করতে পারে?’’

আবেদনকারিদের পক্ষ থেকে আইনজীবী পিঙ্কি আনন্দ যুক্তি দিয়েছিলেন যে, ‘‘বিবিসি ইচ্ছাকৃতভাবে ভারতের ভাবমূর্তি নষ্ট করছে’’। ডকুমেন্টারিটির পিছনে ফের ‘ষড়যন্ত্র’র তত্ত্ব খাড়া করেছে হিন্দু সেনা। আদালতে এনআইএ তদন্তের দাবিও করেছেন বলে সূত্রের খবর।  তবে মামলাকারিদের এই সব কথায় আদালতের পক্ষ থেকে কোন মন্তব্য করা হয়নি। সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছে হিন্দু সেনার পক্ষ থেকে যেই অভিযোগ বিবিসি’র বিরুদ্ধে করা হচ্ছে এবং যেই মামলা হয়েছে তা সবটাই ভিত্তিহীন।

উল্লেখ্য বিবিসি’র তৈরি করা ডকুমেন্টারিতে ২০০২ গুজরাট দাঙ্গায় আরএসএস এবং নরেন্দ্র মোদীর ভূমিকা তুলে ধরা হয়েছে। এসএফআই এবং ডিওয়াইএফআই’র পক্ষ থেকে কলেজ বিশ্ববিদ্যালয় এই ডকুমেন্টারি দেখাতে গেলে এবিভিপি বা আরএসএস’র যে কোন শাখার হামলার মুখে পড়তে হয়েছে। এমনকি পুলিশি আক্রমণের শিকারও তারা হয়েছেন। দিল্লির জহর লাল নেহেরু বিশ্ববিদ্যালব থেকে শুরু করে জামিয়া মিলিয়া ইসলামিয়া সব জায়গায় বাঁধার মুখে পড়তে হয়েছে তাদের। এরাজ্য কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় বা মূর্শিদাবাদ ডকুমেন্টারি দেখাতে বাঁধা দিয়েছে তৃণমূল সরকারের পুলিশ। তবে সেই সব বাঁধাকে উপেক্ষা করেই ডকুমেন্টারি দেখিয়েছে এসএফআই কর্মীরা।   

Comments :0

Login to leave a comment