WORLD CUP GROUP H FINAL MATCH

অঘটনের বিশ্বকাপে জিতেও বিদায় উরুগুয়ের, ইতিহাস লিখল দক্ষিণ কোরিয়া

খেলা

FIFA WORLD CUP QATAR FOOTBALL 2022 WORLD CUP জিতেও শেষ ষোলোয় যেতে পারলেন না সুয়ারেজরা

২০২২ ফুটবল বিশ্বকাপ যেন পরিণত হয়েছে অঘটনের বিশ্বকাপে। বৃহস্পতিবারের জার্মানির পরে শুক্রবার বিদায় ঘটল ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের। বিশ্বকাপ থেকে বিদায় নিলেও জার্মানির মতোই নিজেদের শেষ ম্যাচ জিতেছেন সুয়ারেজরা। 

অঘটনের এখানেই শেষ নয়। বৃহস্পতিবার ২-১ গোলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের হারিয়ে পরের রাউন্ডের টিকিট পাকা করেছে দক্ষিণ কোরিয়া। জাপান এবং অস্ট্রেলিয়ার পরে তৃতীয় এএফসি ভুক্ত দেশ হিসেবে চলতি  বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গেল দক্ষিণ কোরিয়া। প্রসঙ্গত, কোরিয়া জিতে যাওয়াতেই বিদায় নিশ্চিত হয় উরুগুয়ের। তারফলে ঘানাকে ২-০ গোলে হারিয়েও দেশে ফিরতে হচ্ছে কাভানিদের। 

এদিন গ্রুপ এইচের শেষ ম্যাচ দুটিতে মুখোমুখি হয় পর্তুগাল-দক্ষিণ কোরিয়া এবং ঘানা- উরুগুয়ে। বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে যেতে গেলে ঘানাকে হারাতেই হত উরুগুয়েকে। 

সেই মতো শুরু থেকেই আক্রমণে যায় উরুগুয়ে। এবং প্রথমার্ধেই ২ গোলের ব্যাবধানে এগিয়ে যায় তাঁরা। ২৬ এবং ৩২ মিনিটের মাথায় গোল দুটি করেন অ্যারাসকায়েতা। 

এই ম্যাচের দ্বিতীয়ার্ধ থেকে চাপ বাড়াতে শুরু করে ঘানা। ম্যাচ শেষে দুই দলের বল দখলের  হার এবং গোলমুখী শটের সংখ্যা প্রায় সমান। ঘানার প্রতিরোধের ফলে আর ব্যাবধান বাড়াতে পারেনি উরুগুয়ে। 

অপরদিকে পর্তুগাল ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মাথায় হোর্তার গোলে এগিয়ে যায়। ২৭ মিনিটের মাথায় কিমের গোলে সমতা ফেরায় কোরিয়া। তারপর বাকি প্রায় ৬০ মিনিট খেলার ফল একই থাকে। এরমধ্যে দুইদল একাধিক গোলের সুযোগ নষ্ট করে, এবং কোরিয়ার একটি গোল অফসাইডের জন্য বাতিল হয়। পর্তুগাল ইউরোপীয় ঘরানায় লং পাস এবং ছোট পাসের মিশেলে খেলা তৈরির চেষ্টা করে। অপরদিকে প্রতিআক্রমণ মূলক ফুটবল খেলে কোরিয়া। 

এই অবস্থায় মনে করা হচ্ছিল এই ম্যাচ বুঝি ড্র হবে। এবং তাহলে পয়েন্টের বিচারে পরের রাউন্ডে যাওয়ার কথা পর্তুগাল এবং উরুগুয়ের। কিন্তু সমস্ত হিসেব প্রায় একার হাতে পাল্টে দেন কোরিয়ার হোয়াং হি চান। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে গোল করে দলকে জিতিয়ে দেন তিনি। একইসঙ্গে গোল ব্যাবধানের অঙ্কে উরুগুয়েকে টপকে পরের রাউন্ডে যাওয়ার ছাড়পত্র আদায় করে নেয় দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটি। 

 

Comments :0

Login to leave a comment