PANCHAYAT ELECTION 2023

কমিশনের হিসেব অস্পষ্ট,
স্পষ্ট বাম-সহযোগীদের এগোনোর আভাস

রাজ্য জেলা পঞ্চায়েত ২০২৩

CPIM BJP RSS TMC WEST BENGAL POLITICS BENGALI NEWS 2023 PANCHAYAT ELECTION

বেনজির প্রহসনের নির্বাচন। ‘লোডশেডিং’-এর জন্য নাকি কাজ করছে না রাজ্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটও। তারফলে সার্বিকভাবে গণনা শুরুর পরে ১৪ ঘন্টা কেটে গেলেও ফলাফলের চিত্রটা স্পষ্ট নয়। সরকারি ভাবে সাধারণ মানুষ কোনও তথ্যই জানতে পারছেন না। 

এরমধ্যেই একাধিক সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সন্ধ্যা সাতটা অবধি হওয়া গণনার অনুযায়ী গ্রাম পঞ্চায়েত স্তরে তৃণমূল ৪০,৪৭৯টি আসন জিতেছে। বামফ্রন্ট পেয়েছে ৩০৫৯ আসন এবং বিজেপি জয়ী হয়েছে ৭০৮৩টি আসনে। কংগ্রেস প্রার্থীরা জয়ী হয়েছেন ২২২৯ আসনে। অন্যান্যদের ঝুলিতে গিয়েছে ২১৪১ আসন। প্রসঙ্গত, এই ‘অন্যান্য’দের মধ্যে আইএসএফ সহ বাম-কংগ্রেস সমর্থিত নির্দল প্রার্থীরাও রয়েছেন। 

এর পাশাপাশি গ্রাম পঞ্চায়েত স্তরে প্রাপ্ত ভোটেরও একটি প্রাথমিক হিসেব সামনে এসেছে। সেই হিসেব অনুযায়ী, তৃণমূল পেয়েছে ৫২.২২ শতাংশ ভোট। বামফ্রন্ট, কংগ্রেস এবং আইএসএফ প্রার্থীদের মিলিত ভোটের হার প্রায় ২২ শতাংশ। অপরদিকে বিজেপির ভোটের হারও ২২ শতাংশের আশেপাশে। 

যে হারে গণনা কেন্দ্রে ওলটপালট চলছে এবং কমিশনের যা ভূমিকা, হিসেব কোথায় দাঁড়াবে তা নিয়ে সংশয় যদিও রয়েছে।

প্রসঙ্গত, ২০২১ বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস-আইএসএফ’র ভোটের হার ছিল ১০ শতাংশ। অপরদিকে বিজেপির ভোট প্রাপ্তির হার ছিল প্রায় ৩৮ শতাংশ। ভোট শতাংশের হিসেবে বিজেপির ভোটব্যাঙ্কে ব্যাপক ধস নেমেছে। অপরদিকে বাম গণতান্ত্রিক এবং ধর্মনিরপেক্ষ শক্তিগুলির ভোট বৃদ্ধির হার ১০০ শতাংশেরও বেশি। 

অপরদিকে বেলাগাম জনমত লুন্ঠনের পরে তৃণমূলের ভোটপ্রাপ্তির হার গিয়ে দাঁড়িয়েছে ৫২ শতাংশে। যদিও তৃণমূল নেতারাও ব্যক্তিগত আলোচনায় স্বীকার করে নিচ্ছেন, এই ভোটের সিংহভাগটাই ‘জল’ মেশানো।

Comments :0

Login to leave a comment