Central Forces

রাজ্যে আসতে শুরু করলো কেন্দ্রীয় বাহিনী

রাজ্য

Central Forces


রাজ্যে ৮ জুলাই পঞ্চায়েত ভোট। অবশেষে কেন্দ্রীয় বাহিনী এল রাজ্যে। হাওড়ার নামলো আধা সামরিক বাহিনী। শনিবার উলুবেড়িয়ার নিমদিঘীর কৃষক মান্ডিতে এলো এক কোম্পানি আধাসেনা। ইতিমধ্যেই জলপাইগুড়ি এবং আরামবাগে পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় বাহিনী। 
কলকাতা হাইকোর্টের ডিভিসন বেঞ্চে ধাক্কা খেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে চিঠি পাঠায় রাজ্য নির্বাচন কমিশন। প্রাথমিক ভাবে  রাজ্যের মাত্র ১৮৯টি বুথকে স্পর্শকাতর চিহ্নিত করে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল নির্বাচন কমিশন। তারপরে আদালত হস্তক্ষেপ করে জানিয়ে দেয়, ২০১৩ সালের পঞ্চায়েত ভোটে ব্যবহৃত কেন্দ্রীয় বাহিনীর থেকে কোনও অংশে কম বাহিনী এবারের ভোটে আনা যাবে না। আদালত সংখ্যা নির্দিষ্ট না করে দিলেও ২০১৩ সালে রাজ্যের পঞ্চায়েত ভোটে ৮২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এনে পাঁচ দফায় ভোট হয়েছিল। এবার তাই নতুন করে আরও ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠানো হয়। ৮২২ এর মধ্যে আগে চাওয়া ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসতে শুরু করেছে। 


সব মিলে মোট ৮২২ কোম্পানি বাহিনী আসবে রাজ্যে। আগেই ২২ কোম্পানি বাহিনী মঞ্জুর করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এরপর আরও ৩১৫ কোম্পানি আধা সামরিক বাহিনী পাঠানোর ছাড়পত্র দিয়েছে দিল্লি। ৩১৫ কোম্পানির মধ্যে সিআরপি, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি, আরপিএফ নিয়ে হবে মোট ২০০ কোম্পানি। ১১৫ কোম্পানি বিশেষ বাহিনী অন্য রাজ্য থেকে আসবে বলে কমিশন সূত্রের খবর। যদিও, আদালতের নির্দেশে আসা বাহিনীর ভরসায় সাধারণ মানুষ ভোটাধিকার প্রয়োগ করে উঠতে পারবেন কিনা, সেই প্রশ্ন কিন্তু রয়েই গিয়েছে।

ছবি - মনিরুল হক

Comments :0

Login to leave a comment