Public Resistance

প্রতিরোধ গড়লেন মানুষ
বুথ আগলালেন মহিলারা, লুঠ হওয়া ব্যালট পুকুরে ফেলে দিলেন সাধারণ মানুষ

রাজ্য পঞ্চায়েত ২০২৩

গোঘাট ১ নং ব্লকের গোঘাট গ্রাম পঞ্চায়েতের কামচে প্রাথমিক বিদ্যালয়ের দুটি বুথ ১৫ এবং ১৬ নং বুথে তৃণমূলের দুষ্কৃতীরা সকালে বুথ দখল করতে আসে। তৃণমূলের বাহিনী বুথ দখল করতে এলে এলাকার মহিলারা প্রতিরোধ করেন। পিছু হটতে বাধ্য হয় তৃণমূলের বাহিনী। ওই একই এলাকার ১৪ নং বুথ সানবাঁদি প্রাথমিক বিদ্যালয়ে তৃণমূলের দুষ্কৃতীরা ছাপ্পা ভোট সেরে বেলা বারটা সাড়ে বারোটা নাগাদ একটি গাড়ি করে কামচের দুটি বুথ দখল করতে আসে। সেই সময় সাঁতরা পাড়ার মেহিলা ও পুরুষরা বুথ কেন্দ্রের গেটে প্রতিরোধের প্রাচীর গড়ে তোলেন। মানুষের মেজাজ দেখে তৃণমূলের বাহিনী পালিয়ে যায়। মহিলারা গেটে চাবি দিয়ে দেয়। পুলিশ এলে পুলিশকেও ঢুকতে দেয়নি। বিডিও এসে ছাপ্পা ভোট বন্ধ করার প্রতিশ্রুতি দিলে তারপর গেট খুলে দেওয়া হয়। মহিলারা পালা করে গেটে পাহারা দেন যাতে এলাকার মানুষ ভোট দিতে পারেন।

হাওড়ার বাগনানের কল্যানপুরে গোবিন্দপুর বুথে ব্যালট ফেলে দিলেন ভোটাররা। তাদের দাবি তৃণমূল ভোট লুঠ করেছে। উলুবেড়িয়া ১নং ব্লকের কালিনগর গ্রাম পঞ্চায়েতের আলিপুকুর গ্রামে এবং হাটগাছা ১নং বাহাদুরপুর বুথের ব্যালট বাক্সও পুকুরে ফেলে দেন গ্রামবাসীরা।

মানুষের এই প্রতিরোধকে কুর্নিশ জানিয়ে সিপিআই(এম) রাজ্য সম্পাদক বলেন, ‘‘এত মিথ্যে মামলা, লাঠি, গুলি, মারধর, হুমকি, বোমার সামনেও বাংলার মানুষ রুখে দাঁড়িয়েছেন। তাদের কুর্নিশ।’’

ছবি: শনিবার ভোট লুট এবং হিংসার প্রতিবাদে কলকাতায় মিছিল বামফ্রন্টের।

Comments :0

Login to leave a comment