Sudip Mondal Basirhat College

গণিতে বিশ্বের সেরা গবেষকদের তালিকায় বসিরহাটের অধ্যাপক

জেলা

Sudip Mondal Basirhat College


গণিত চর্চায় বিশ্বের মানচিত্রে স্থান পেল বসিরহাট। সারা পৃথিবীর গবেষকদের প্রকাশিত গবেষণাপত্রের গুণমানের নিরিখে, আমেরিকার ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির তৈরি করা ২০২৩ সালের প্রভাবশালী বিজ্ঞানীদের তালিকায় স্থান করে নিয়েছেন বসিরহাট কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. সুদীপ মণ্ডল। বসিরহাট কলেজের শিক্ষক সংসদের পক্ষ থেকে ড. সুদীপ মণ্ডলকে সংবর্ধিত করা হয়। তাঁর কৃতিত্বে অভিভূত বসিরহাট কলেজের অধ্যক্ষ ড.অশোককুমার মণ্ডল বলেন, ড. সুদীপ মণ্ডলের গবেষণাকর্মের এই স্বীকৃতি শুধু বসিরহাট কলেজের নয়, সামগ্রিকভাবে বসিরহাটবাসীরও গর্বের বিষয়। অনুষ্ঠানে ড.সুদীপ মণ্ডলকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন শিক্ষক সংসদের সম্পাদক ড.রাজকুমার দাস, প্রবীণ অধ্যাপক খাইরুল আলম প্রমুখ। সভায় আপ্লুত বিজ্ঞানী ড.সুদীপ মণ্ডল তাঁর এই সাফল্যের জন্য তাঁর পরিবার, রিসার্চ গাইড, সহ-গবেষক, বসিরহাট কলেজের বৃহত্তর পরিবার বিশেষত গণিত বিভাগের সহযোগিতার কথা উল্লেখ করেন এবং আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি মনে করেন এই সাফল্যের জন্য গবেষণাক্ষেত্রে তাঁর দায়বদ্ধতা আরও বেড়ে গেল। ড.মণ্ডলের গবেষণার বিষয় ছিল তাপ স্থিতিস্থাপকতা।

 (Thermoelasticity)। শনিবার এক প্রেস বার্তায় সিপিআই (এম) নেত্রী অধ্যাপিকা সবিতা চৌধুরী, ওয়েবকুটা উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক ড.নিলয় সাহা, অধ্যাপক আকাশ বিশ্বাস উষ্ণ অভিনন্দন জানিয়েছেন ড.সুদীপ মণ্ডলকে। এছাড়া সামাজিক মাধ্যমেও বহু অধ্যাপক অধ্যাপিকা আন্তরিক অভিনন্দন জানিয়েছেন এই অধ্যাপককে। 
বসিরহাট মহকুমার বাদুড়িয়া ব্লকের চাতরা গ্রাম পঞ্চায়েতের ঘোষপুর গ্রামের অতি দরিদ্র পরিবারে জন্ম এই অধ্যাপকের। অভিনন্দন জানিয়েছেন চাতরা গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান সিপিআই (এম)'র গোলাম মণ্ডল। তিনি বলেন, সুদীপরা দুই ভাই। সুদীপ বড়। ওর বাবা শান্তি মণ্ডল ছিলেন বেসরকারি সংস্থায় কর্মরত। মা কৌশল্যা মন্ডল গৃহবধূ। স্ত্রী শিউলি ঘোষ মণ্ডল বসিরহাট কলেজের সংস্কৃতে অধ্যাপনার সাথে যুক্ত। ছোট থেকেই সুদীপ মেধাবী ছাত্র হিসাবে পরিচিত ছিল গ্রামে। তাঁর এই সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত চাতরার ঘোষপুর।

Comments :0

Login to leave a comment