ISRAEL PALESTINE CONFLICT

শান্তি স্থাপনের আবেদন, প্যালেস্তাইনের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করলেন ছাত্র‘রা

জাতীয়

israel palestine conflict hamas usa israel iran india bengali news sfi

ইজরায়েলের বর্ণবিদ্বেষী শাসন ও প্যালেস্তাইনের জমির অবৈধ দখলদারির প্রতিবাদে গর্জে ওঠার আহ্বাণ জানাল এসএফআই। এসএফআই বলছে, আমেরিকার মদতে রাষ্ট্রসংঘের মান্যতা দেওয়া দুই রাষ্ট্র ফর্মুলাকে বানচাল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইজরায়েল। তারও প্রতিবাদ প্রয়োজন। এই মর্মে বুধবার প্রেস বিবৃতি দিল এসএফআই।

এদিন এসএফআই’র একটি প্রতিনিধিদল ভারতে নিযুক্ত প্যালেস্তাইনের রাষ্ট্রদূত আদনান আবু আল-হাইজা’র সঙ্গে দেখা করেন। প্রতিনিধিদলে ছিলেন সংগঠনের সর্বভারতীয় সভাপতি ভিপি সানু, আদর্শ এম সাজি এবং নীতিশ নারায়ণন। ছাত্র নেতৃত্ব প্যালেস্তাইনের মানুষের স্বাধীনতা সংগ্রামের প্রতি সংহতির বার্তা দেন। একইসঙ্গে ইজরায়েলের মদতে প্যালেস্তাইনে ঘটে চলা অবিরাম রক্তস্নান নিয়েও উদ্বেগ প্রকাশ করেন এসএফআই নেতৃত্ব। 

প্রেস বিবৃতিতে এসএফআই বলেছে, প্যালেস্তাইনে সাম্প্রতিক সংঘাতের মূলে রয়েছে কয়েক দশক ধরে চলা ইজরায়েলের দখলদারী এবং অবরোধ। মানব সভ্যতার ইতিহাসে অন্যতম দীর্ঘমেয়াদী ও রক্তাক্ত সংঘাত হল ইজরায়েল প্যালেস্তাইন সংঘাত। এই সংঘাত থামিয়ে শান্তি প্রতিষ্ঠার প্রথম ধাপ হল ইজরায়েলের অবৈধ দখলদারী বন্ধ করা। 

ছাত্র’রা বিবৃতিতে জানিয়েছেন, রাষ্ট্রসংঘের শান্তি প্রস্তাবে প্যালেস্তাইনের জমিতে দুটি পৃথক রাষ্ট্র গঠনের কথা বলা হয়। কিন্তু ইজরায়েল সেই প্রস্তাব মানেনি। শুধু তাই নয়, সমস্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্যালেস্তাইনের দখলদারী চালিয়ে গিয়েছে জায়নবাদী ইজরায়েল রাষ্ট্র। লঙ্ঘন করা হয়েছে সমস্ত শান্তি চুক্তির শর্ত। নিজেদের সাম্রাজ্যবাদী স্বার্থ কায়েম রাখতে ইজরায়েলকে সহায়তা করে গিয়েছে আমেরিকা। তারফলেই পশ্চিম এশিয়ায় দীর্ঘমেয়াদী শান্তি স্থাপন সম্ভব হয়নি। 

প্রেস বিবৃতিতে এসএফআই মনে করিয়েছে, চলতি সপ্তাহের সংঘাত শুরুর আগে, ২০২৩ সালে ২৪৮জন প্যালেস্তিনীয়কে হত্যা করেছে ইজরায়েল সেনা। নিহতদের মধ্যে ৪০জন শিশু। আর  গত ৪ দিনের হামলা এবং  পালটা হামলায় প্রাণ হারিয়েছেন ১৪০০’র বেশি মানুষ। 

ছাত্ররা মনে করছেন, যুদ্ধ হল মানবতার বিরুদ্ধে সংগঠিত সবথেকে বড় অপরাধ। আর শান্তি হল মৌলিক অধিকার। এই অবস্থায় সাধারণ মানুষের শান্তিতে বসবাসের অধিকারের দাবিতে সরব হয়েছে এসএফআই। একইসঙ্গে প্যালেস্তাইনের মুক্তি আন্দোলনের প্রতি সংহতি এবং সহমর্মিতাও জানিয়েছেন তাঁরা। 

Comments :0

Login to leave a comment