UP EXAM

৬০ হাজার পদ, পরীক্ষার্থী ৪৮ লক্ষের বেশি

জাতীয়

কানপুর স্টেশন, রাত ২টো।

শূন্যপদ ৬০ হাজার ২৪৪। নিয়োগ হবে উত্তর প্রদেশের পুলিশ কনস্টেবল পদে। তার জন্য প্রার্থী ৪৮ লক্ষ ১৭ হাজার ৪৪১! পরীক্ষার্থীদের ভিড় স্টেশনে স্টেশনে, রাস্তায়।

শনি এবং রবিবার হয়েছে উত্তর প্রদেশে এই পরীক্ষা। এই দু’দিনই আবার দিল্লিতে বিজেপি’র জাতীয় পরিষদের বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রত্যেককে, বিশেষ করে কমবয়সীদের কাছে পৌঁছানোর নির্দেশ দিয়েছেন দলের নেতাদের।  প্রধানমন্ত্রী পদে তাঁর দশ বছরে বিকাশের বার্তা প্রচারে মনোযোগী হতে বলেছেন। 

কাজ এবং চাকরির নিরিখে বিকাশের বিচার হলে পরিস্থিতি কী, দেখিয়েছে উত্তর প্রদেশের এই দু’দিন।

এ রাজ্যেও সরকারে আসীন বিজেপি। রাজ্য প্রশাসন জানিয়েছে ৪৮ লক্ষের কিছু বেশি পরীক্ষার্থী কেবল এ রাজ্যের নয়। রয়েছেন বিহারের মতো অন্য রাজ্যের ৬ লক্ষ পরীক্ষার্থীও। ২ লক্ষ ৬৭ হাজার বিহার থেকে, ৭৪ হাজার ৭৬৯ হরিয়ানা থেকে, ১৭ হাজার ১১২ ঝাড়খণ্ড থেকে, মধ্য প্রদেশ থেকে এসেছেন ৯৮ হাজার ৪০০ পরীক্ষার্থী। 

ভোটের আগে চাকরির পরীক্ষা নিয়েও সংশয় রয়েছে। পাঁচ বছর আগে লোকসভা ভোটের আগে রেলে লক্ষাধিক নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল। নিয়োগ প্রক্রিয়া এবারের ভোটের আগেও সম্পূর্ণ হয়নি। 

উত্তর প্রদেশে পরীক্ষার জন্য শনিবার রাত ২টোয় কানপুর স্টেশনে থিকথিকে ভিড়ের ছবিও ছড়িয়েছে। পরীক্ষার্থীদের এমন ভিড় দেখা গিয়েছে অন্য স্টেশনেও। একাধিক বিশেষ ট্রেন চালানো ঘোষণা করেছিল রেল। তবে তাতেও সুরাহা হয়নি।  

Comments :0

Login to leave a comment