USA CHILD STABBED

বিদ্বেষে ফালাফালা প্যালেস্তিনীয় শিশু, ধিক্কার আমেরিকায়

আন্তর্জাতিক

৬ বছরের ওয়াদেয়া আল ফায়িওমি। ছবি ফেসবুক থেকে।

ছুরির ছাব্বিশ কোপে ফালাফালা হয়ে গিয়েছে ছয় বছরের ছোট্ট শরীর। ঘৃণার তীব্রতায় স্তম্ভিত গোটা আমেরিকা। বিদ্বেষের চাষ কতটা ভয়ঙ্কর ইলিওনিসে নিহত প্যালেস্তেনীয় শিশুর হত্যাকাণ্ডে তা টের পেয়েছে দেশ। কড়া নিন্দা করতে হয়েছে ইজরায়েলের পাশে দাঁড়ানো রাষ্ট্রপতি জো বাইডেনকে। 

ছ’ বছরের ওয়াদেয়া আল ফায়িওমি তার মায়ের সঙ্গে ভাড়া বাড়িতে থাকত ইলিওনিসের প্লেনফিল্ডে। ওয়াদেয়ার শরীরে ছুরির কোপের পর কোপ বসানোর দায়ে বাড়ির মালিক জোসেফ জুবাকে গ্রেপ্তার করেছে পুলিশ। একাত্তর বছরের বৃদ্ধকে জেরা করে উইল কাউন্টির পুলিশ জানিয়েছে, ‘‘মুসলিম বিদ্বেষের কারণেই আক্রান্ত হয়েছে ওই শিশু। মধ্য প্রাচ্যে ইজরায়েল-হামাস সংঘাতের সরাসরি প্রভাব রয়েছে এই ঘটনায়।’’ 

ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের চলতি পর্বকে ইসলাম ভীতি এবং মুসলিম বিদ্বেষের হাতিয়ার বানিয়েছে উগ্র দক্ষিণপন্থীরা। গোটা বিশ্বেই এই প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। ভারতে যেমন সংঘাতকে ইহুদি বনাম মুসলিম সমীকরণে ফেলে প্রচার চালাচ্ছে সঙ্ঘ পরিবারের অনুগামীরা। প্যালেস্তাইনের মুক্তির দাবিকে ‘ভোট ব্যাঙ্ক’ রাজনীতি বলে দেগে দিতেও ছাড়ছে না। 

মার্কিন যুক্তরাষ্ট্রে বিদ্বেষ এবং ঘৃণা প্রচার তীব্র হয় রাষ্ট্রপতি বাইডেনের মন্তব্যের পরই, মত বড় অংশের। সংঘাতে দুই দেশেই প্রাণ হারিয়েছেন নিরীহ মানুষ। বাইডেন যদিও একতরফা ইজরায়েলের পক্ষ নিয়েছেন। এমনকি প্যালেস্তাইনকে চারদিক থেকে ঘিরে জল, ওষুধ, খাদ্য, জ্বালানি বন্ধ করার পদক্ষেপকেও সম্মতি দিয়েছে আমেরিকা ও তার অনুচররা। 

কাউন্সিল অব আমেরিকান ইসলামিক রিলেশনস সাংবাদিক সম্মেলন করেছে। এই সংগঠন জানিয়েছে যে শিশুটির মা প্যালেস্তাইন থেকে চলে আসা মার্কিন নাগরিক। বারো বছর আগে ওয়েস্ট ব্যাঙ্ক থেকে চলে এসেছিলেন তিনি। প্যালেস্তিনীয় এবং মুসলিম, এই দুই পরিচয় বাড়ির মালিককে হত্যাকাণ্ডে প্ররোচিত করেছে। 

পুলিশ জানিয়েছে হামলায় আক্রান্ত হয়েছেন শিশুটির মা-ও। তাঁর আঘাত গুরুতর হলেও বেঁচে যাবেন বলে আশা করছেন চিকিৎসকরা। ঘটনার নিন্দায় সোচ্চার হয়েছে আমেরিকারই বিভিন্ন অংশ। বিদ্বেষ প্রচারের রাশ চলে যাচ্ছে বাইডেন বিরোধী রিপাবলিকান পার্টির অতি দক্ষিণপন্থী অংশের হাতে। 

এই পরিস্থিতিতেই হোয়াইট হাউস থেকে বিবৃতি দিয়েছেন বাইডেন। তিনি বলেছেন, ‘‘হিংস্রতার মাত্রায় আমি ও আমার স্ত্রী স্তম্ভিত। অসুস্থ করে দেওয়ার মতো ঘটনা। নিষ্ঠুর এই হত্যাকাণ্ডকে নিন্দা করা মতো ভাষা নেই।’’

সেই সঙ্গে হোয়াইট হাউসের আর্তি, ‘‘মধ্য প্রাচ্যে সংঘাত ঘিরে ইসলামভীতি ছড়ানো এবং মুসলিম বিদ্বেষ বন্ধ করতে হবে। আমেরিকায় এমন ভয়ঙ্কর ঘৃণা ছড়ানোর জায়গা নেই।’’   

Comments :0

Login to leave a comment