AAP CONGRESS

আপ’-কংগ্রেস সমঝোতা প্রায় চূড়ান্ত দিল্লি সহ চার রাজ্যে

জাতীয়

রাহুল গান্ধীর ছবি সংগ্রহ থেকে।

দিল্লি সহ চার রাজ্যে আম আদমি পার্টির সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত করেছে কংগ্রেস। কংগ্রেস সূত্র থেকে এই দাবি করা হয়েছে। দিল্লির পাশাপাশি গুজরাট, গোয়া এবং হরিয়ানায় সমঝোতা হয়েছে বলে দাবি। 

শুক্রবারও ‘আপ’ বলেছে যে দুর্নীতির কোনও প্রমাণ না মিললেও ভোটের আগে দিল্লির মুখ্যমন্ত্রী এবং দলের জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালকে জেলে বন্দি করতে মরিয়া বিজেপি। আসন সমঝোতায় গতি আনার ক্ষেত্রে এই বাস্তবতা দু’দলই বিবেচনায় রেখেছে বলে মত পর্যবেক্ষকদের একাংশের। 

দিল্লিতে বিধানসভা নির্বাচনে ‘আপ’ বিপুল জয় হাসিল করলেও লোকসভায় ৭ আসনেই জয়ী হয় বিজেপি। দ্বিতীয় হয়েছিল, প্রায় সব আসনেই, কংগ্রেস। সূত্রের খবর, নয়াদিল্লি, পূর্ব, পশ্চিম এবং দক্ষিণ দিল্লিতে লড়বে ‘আপ’। কংগ্রেস লড়বে উত্তর-পশ্চিম, উত্তর পূর্ব এবং চাঁদনি চক কেন্দ্র থেকে। 

বৃহস্পতিবার থেকে দিল্লিতে সমঝোতা চূড়ান্ত হওয়ার খবর মিলছে দু’দলেরই নেতানেত্রীদের থেকে। তবে নির্দিষ্ট ঘোষণা না হওয়ায় সংশয় থেকেই গিয়েছে।

চলতি সপ্তাহেই উত্তর প্রদেশে সমাজবাদী পার্টির সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত করেছে কংগ্রেস। হরিয়ানায় ‘আপ’-কে ১ আসন ছাড়তে রাজি হয়েছে কংগ্রেস। চণ্ডীগড়ের আসন থেকে লড়বে কংগ্রেস। তবে পাঞ্জাবে দু’দলের মধ্যে কোনও সমঝোতা হচ্ছে না। গুজরাটে ‘আপ’ অন্তত ২টি আসনে লড়বে বলে জানা যাচ্ছে। 

Comments :0

Login to leave a comment