JNU ATTACK STUDENT

এবিভিপি’র হামলায় গুরুতর জখম জেএনইউ’র গবেষক ছাত্র, প্রতিবাদে এসএফআই

জাতীয়

JNU ATTACK STUDENT

বিশেষভাবে সক্ষম এক গবেষক ছাত্রের ওপর শারীরিক নির্যাতন চালালো এবিভিপি। উগ্র হিন্দুত্ববাদী এই ছাত্র সংগঠনের নিপীড়নে গুরুতর আহত গবেষক ছাত্র ফারুকি আলম। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)’র এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে।

ফারুক আলম ছাত্র সংগঠন এনএসইউআই’র কর্মীও। নির্যাতনের তীব্র প্রতিবাদ করেছে এসএফআই। বৃহস্পতিবার এসএফআই বলেছে, ‘‘এবিভিপি’র লাগামছাড়া হিংসা এবং সন্ত্রাসকে প্রতিহত করতে হবে। এবিভিপি’র দুষ্কৃতীদের সঙ্গে হাত মিলিয়ে রয়েছে হস্টেল কর্তৃপক্ষ। এই যোগসাজশের মুখোশ খুলে দিতে হবে।’’ 

এনএসইউআই জানিয়েছে যে বুধবার কাবেরী হস্টেলে আলমের ওপর নির্যাতন চালায় এবিভিপি’র দুষ্কৃতীরা। জড়িত হস্টেলের এক ওয়ার্ডেনও। 

এনএসইউআই জানিয়েছে যে মারধরে গুরুতর আহত ফারুক আলমকে ‘এইমস’-এ ভর্তি করতে হয়েছে। সংগঠনের পক্ষে বলা হয়েছে, এই কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান সর্বত্র পরিচিত ছিল শিক্ষার উঁচু মানের জন্য। সেখানেই এখন নিয়মিত খবর হচ্ছে এবিভিপি’র হিংসা নিয়ে। কেন্দ্রে বিজেপি সরকার আসীন হওয়ার পর থেকে ক্যাম্পাসে হিংসা চালিয়ে যাচ্ছে এবিভিপি।

পিএইচডি শেষ করতে আর দু’মাস বাকি ফারুক আলমের। বুধবার সন্ধ্যায় তাঁকে হস্টেল ছেড়ে চলে যেতে বলা হয়। আদালতে দায়ের পুরনো একটি মামলাকে টেনে এনে চড়াও হয় ওয়ার্ডেনের সঙ্গে এবিভিপি’র বাহিনী। এই বাহিনী প্রথমে শাসনি দেয়, তারপর মারধর সুরু করে আলমকে। জ্ঞান হারিয়ে ফেলেন আলম। তাঁকে সহপাঠীরা দ্রুত নিয়ে যায় এইমস-এ। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। 

এসএফআই’র দাবি, এখনই এবিভিপি’র দুষ্কৃতীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কাবেরী হস্টেলের ওয়ার্ডেন এবং কোষাধ্যক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। 

ছাত্রছাত্রীদের কাছে এসএফআই’র আবেদন, সঙ্ঘ পরিবারের অনুগামী হামলায় জড়িত এই ওয়ার্ডেনের ভূমিকার বিরুদ্ধে একজোট হতে হবে। ক্যাম্পাসের গণতান্ত্রিজ চরিত্রকে অটুট রাখার লড়াই ছাত্রছাত্রীদের শামিল হওয়ার আবেদন জানিয়েছে এসএফআই। 

নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রের সরকারে বিজেপি আসীন হওয়ার কিছু পর থেকেই প্রগতিশীল এই ক্যাম্পাস দখলে সক্রিয় হয় সঙ্ঘ পরিবার। দেশদ্রোহীদের আখড়া বলে প্রচার করে এই ক্যাম্পাসকে। ২০২০’র জানুয়ারিতে এবিভিপি এবং সঙ্ঘ পরিবারের বহিরাগতদের হামলায় আহত হন সে সময়ে ছাত্র সংসদের সভাপতি এবং এসএফআই নেত্রী ঐশি ঘোষ।  

Comments :0

Login to leave a comment